পুরুষের তুলনায় নারীদের ডায়াবেটিসজনিত মৃত্যু হার বেশী : কেসিসি মেয়র

সংবাদ বিজ্ঞপ্তি : খুলনা সিটি কর্পোরেশনের মেয়র মোহাম্মদ মনিরুজ্জামান বলেছেন, নিয়ন্ত্রিত খাদ্যাভ্যাস, নিয়মিত ব্যায়াম ও চিকিৎসকদের পরামর্শ মেনে চললে ডায়াবেটিস রোগ নিয়ন্ত্রণ বা প্রতিরোধ করা সম্ভব। তিনি বলেন, স্বাস্থ্য সম্পর্কে সচেতন না থাকায় অনেক নারী গর্ভকালীন সময়ে ডায়াবেটিসে আক্রান্ত হন। তাছাড়া ডায়াবেটিস-এ আক্রান্ত নারীদের হৃদরোগের ঝুঁকি বেশী থাকে বিধায় সন্তান নেয়ার সময় ডায়াবেটিস বিষয়ে সচেতন থাকা জরুরী। রোগ নির্ণয় ও চিকিৎসা প্রাপ্তির সুবিধা থেকে বঞ্চিত হওয়ার কারণে পুরুষের তুলনায় নারীদের ডায়াবেটিসজনিত মৃত্যু হার বেশী বলে সিটি মেয়র উল্লেখ করেন।

তিনি আজ মঙ্গলবার সকালে নগরীর স্যার ইকবাল রোডস্থ ডায়াবেটিক সমিতি মিলনায়তনে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তৃতা করছিলেন। বিশ্ব ডায়াবেটিস দিবস ২০১৭ পালন উপলক্ষে ‘‘নারী ও ডায়াবেটিস-সুস্থ ভবিষ্যৎ আমাদের অধিকার’’ প্রতিপাদ্য নিয়ে ডায়াবেটিক সমিতি-খুলনা এ আলোচনা সভার আয়োজন করে।

সমিতির সদস্য সচিব এ্যাড. রজব আলী সরদার-এর সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় অন্যান্যের মধ্যে খুলনা সিটি কর্পোরেশনের সাবেক দায়িত্বপ্রাপ্ত মেয়র আজমল আহমেদ তপন, ডা. আব্দুস সবুর, ডা. বি জামান, এ্যাড. তসলিমা খাতুন ছন্দা, মফিদুল ইসলাম টুটুল, এস এম ফেরদাউস প্রমুখ বক্তৃতা করেন।

ডায়াবেটিস বিশেষজ্ঞবৃন্দ বলেন, ডায়াবেটিসে আক্রন্ত হলে ভয়ের কিছু নেই, পরিমিত খাদ্যাভ্যাস ও সুশৃঙ্খল জীবন যাপনে অভ্যস্থ হলে এ রোগ নিয়ন্ত্রণে রাখা সম্ভব। এর আগে দিবসটি পালন উপলক্ষে সচেতনতামূলক একটি বর্ণাঢ্য র‌্যালী নগরীর প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে।

পরে সিটি মেয়র মোহাম্মদ মনিরুজ্জামান ৭৪ লক্ষ টাকা ব্যয়ে নগরীর দেয়ানা মোল্লাপাড়া রোড এবং ১৮ লক্ষ টাকা ব্যয়ে মুজগুন্নী আবাসিক এলাকার ১৫নং রোড উন্নয়ন কাজের অগ্রগতি পরিদর্শন করেন। কেসিসি’র কাউন্সিলর মোঃ কবির হোসেন কবু মোল্যা, সংরক্ষিত আসনের কাউন্সিলর সাহিদা বেগম, আনজিরা খাতুন, প্রধান প্রকৌশলী (ভারপ্রাপ্ত) মোঃ নাজমুল ইসলাম, নির্বাহী প্রকৌশলী লিয়াকত আলী খানসহ স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।