পুরনো আইফোনকে বানান স্মার্ট স্পিকার

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি ডেস্ক : বাজারে স্মার্ট স্পিকারের জনপ্রিয়তা দিন দিন বাড়ছে। গান শোনার পাশপাশি এই স্মার্ট স্পিকার দিয়ে অনেক কাজ সমাধা করা যায়। যদিও স্মার্ট স্পিকারের যাত্রা শুরু হয়েছে খুব বেশি দিন হয়নি।

গুগল অ্যাসিস্ট্যান্টের মাধ্যমে প্রথম গুগল হোম লঞ্চ করেছিল। এরপরেই অ্যামাজন অ্যালেক্সার হাত ধরে বাজারে ইকো স্মার্টস্পিকার বাজারে আনে করেছে অ্যামাজন। এমনকি পিছিয়ে নেই স্যামসাং। সম্প্রতি বিক্সবি স্মার্টস্পিকারে এনেছে দক্ষিণ কোরিয়ার কোম্পানিটি। এই বাজারে প্রবেশ করতে একটু দেরি করেছে অ্যাপেল। তবে দেরি হলেও সিরি ভার্চুয়াল অ্যাসিস্ট্যান্টের মাধ্যমে হোমপড স্মার্টস্পিকার আনতে চলেছে অ্যাপেল।

আপনার যদি এসব স্মার্ট স্পিকার না থাকে তবে মন খারাপ করার কিছু নেই। আপনার যদি পুরনো আইফোন থাকে তবে সেটাকেই স্মার্টস্পিকার বানাতে পারেন।

স্মার্ট স্পিকারের মাধ্যমে ভয়েস কন্ট্রোল গান শোনা বা বিভিন্ন প্রশ্নের উত্তর পাওয়া যায়। এছাড়াও কন্ঠস্বরের মাধ্যমেই ঘরেই লাইট ফ্যান চালানো বা বন্ধ করা সম্ভব।

আসুন জেনে নেই স্মার্ট স্পিকার বানাতে কী কী প্রয়োজন

১. যেকোন একটি আইওএস ডিভাইস। যেমন আইফোন, আইপ্যাড বা আইপড।

২. এই ডিভাইসে অপেক্ষাকৃত নতুন আইওএস ভার্সন চলা জরুরি।

৩. AUX বা Bluetooth দিয়ে চালানো যেকোন একটি স্পিকার।

স্মার্টস্পিকার বানানোর ধাপ:

১. iOS ডিভাইসটি ফুল চার্জ করুন।

২. Siri ওপেন করে ঠিক করে কনফিগার করুন। প্রয়োজনীয় সব পারমিশন দিয়ে দিন।

৩. এবার Siri অ্যাপ এর সেটিংস এ কিছু পরিবর্তন করা প্রয়োজন।

* iOS ডিভাইসে সেটিংস এ যান।

* ‘Siri & Search’ অপশন সিলেক্ট করুন।

* ‘Listen for Hey Siri’ অ্যাকটিভেট করুন।

৪. এরপরে স্ক্রিনে আসা নির্দেশের মাধ্যমে Siri কে আপনার কন্ঠস্বর চিনিয়ে দিন।

৫. এরপরে আপনার ডিভাইসটি একটি ওয়াল চার্জারে কানেক্ট করুন। আর ডিভাইস AUX কেবল বা Bluetooth এর মাধ্যমে স্পিকারের সঙ্গে কানেক্ট করুন। আপনার কাছে লাইটনিং ডক পোর্ট থাকলে একই সঙ্গে স্পিকারের সাথে কানেক্ট করে চার্জ করতে পারবেন।

৬. ঘরে এমন জায়গায় iOS ডিভাইসটি রাখুন যেখান থেকে ঘরের সব প্রান্ত থেকে কথা বললেই শোনা যাবে।