পিন দিয়ে চেন তৈরি করে গিনেস বুকে নাম

ফিচার ডেস্ক : গিনেস বুকে নাম লিখিয়েছেন অনেকেই। একেক জনের একেক রকম কীর্তি। এবার নতুন কীর্তি করে নাম লিখিয়েছেন ভারতের নদিয়ার বাসিন্দা অনুপম সরকার। তিনি ইউটিউবের সাহায্য নিয়ে ৭১ হাজার ৫০০টি স্টেপেল পিনজুড়ে ১ হাজার ৮১৯ ফুট লম্বা চেন তৈরি করেছেন।

জানা যায়, ভারতের নদিয়ার শান্তিপুরের গোবিন্দপুর এলাকার অনুপম সরকার পেশায় কৌতুক অনুষ্ঠানের সঞ্চালক। ছোটবেলা থেকেই তার ইচ্ছে ছিল এমন কিছু করার। অনুপমের সেই স্বপ্নকে বাস্তব রূপ দেওয়ার পথ দেখিয়েছে ইউটিউব।

ইউটিউবে তিনি দেখেন, বাংলাদেশের এক ব্যক্তি তার শিল্পকর্মের জন্য গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডসের স্বীকৃতি পেয়েছেন। তা দেখার পর নিজের নামও গিনেস বুকে তুলতে উদ্যোগী হন অনুপম। ইন্টারনেট থেকেই গিনেস বুকে নাম তোলার সব নিয়ম জেনে নেন। তারপর শুরু হয় স্টেপেল পিনজুড়ে চেন তৈরির কাজ।

২০১৮ সালের ৯ এপ্রিল থেকে শুরু হওয়া এ কাজ শেষ হয় জুলাই মাসের ১৩ তারিখ। ১০ মিলিমিটার সাইজের ছোট ছোট পিন খালি হাতে জুড়ে এ চেন তৈরি করেন অনুপম। এর আগে এ ধরনের দীর্ঘতম চেনের মাপ ছিল ১ হাজার ১৫৭ ফুট।

অনুপম বলেন, ‘আমি যে চেন তৈরি করেছি, তার মাপ ১ হাজার ৮১৯ ফুট। আমি এর নাম দিয়েছি সম্প্রীতি শৃঙ্খল। জাতি-ধর্ম নির্বিশেষে ভারতবাসী যাতে একসঙ্গে বাঁধা থাকে, আমি সেই বার্তাই দিতে চেয়েছি।’

তিনি জানান, গত ২৮ সেপ্টেম্বর গিনেস ওয়ার্ল্ড রেকর্ডসের পক্ষ থেকে স্বীকৃতি পান তিনি। তাকে জানানো হয়, স্টেপেল পিন দিয়ে পৃথিবীর দীর্ঘতম চেনটি তিনি তৈরি করেছেন।

অনুপম আশা করেন, ভবিষ্যতেও এ ধরনের কাজ করে বিশ্বের দরবারে বাংলা তথা ভারতবর্ষের নাম উজ্জ্বল করবেন তিনি।

Inline
Inline