পারমাণবিক অস্ত্রবিরোধী সংগঠন পেল শান্তিতে নোবেল

আন্তর্জাতিক ডেস্ক : বিশ্বব্যাপী পরমাণু অস্ত্র নিরোধে কাজ করা আন্তর্জাতিক সংগঠন ইন্টারন্যাশনাল ক্যাম্পেইন টু অ্যাবলিশ নিউক্লিয়ার উইপন(আইক্যান) এবার শান্তিতে নোবেল পুরস্কার পেয়েছে।

শুক্রবার বাংলাদেশ সময় সোয়া তিনটার দিকে নরওয়ের নোবেল কমিটি চেয়ারম্যান বেরিত রেইস অ্যান্ডারসন এক সংবাদ সম্মেলনে চলতি বছরের পুরস্কার ঘোষণা করেন।

পারমাণবিক অস্ত্রের ভয়াবহতার কথা গত এক দশক ধরে প্রচার করছে সংগঠনটি। বিশ্বব্যাপী এই অস্ত্র তৈরি বন্ধের জন্য তারা আহ্বান জানিয়ে আসছে।

সম্পূর্ণ বেসরকারি অনুদানের ওপর ভিত্তি করে ২০০৭ সালে আইক্যান তাদের যাত্রা শুরু করে। সুইজারল্যান্ডের জেনেভায় সংগঠনটির সদর দপ্তর অবস্থিত। বিশ্বের বিভিন্ন দেশের মানবাধিকার, উন্নয়ন, পরিবেশ, শান্তি সংগঠনসহ ১০১টি দেশের ৪৬৮টি বেসরকারি প্রতিষ্ঠান আইক্যানের সঙ্গে কাজ করছে।

নরওয়ের নোবেল কমিটি চেয়ারম্যান বেরিত রেইস অ্যান্ডারসন বলেন, আমরা এমন একটি বিশ্বে বাস করি, যেখানে পারমাণবিক অস্ত্রের ঝুঁকি আগের চেয়ে অনেক বেশি।’

নোবেল কমিটি বলছে, পৃথিবীকে পরমাণু অস্ত্রমুক্ত করতে হলে বিশ্বের পরমাণু শক্তিধর দেশগুলিকে সংগঠনের আওতায় আনা জরুরি। গত এক বছরে পরমাণু অস্ত্রমুক্ত বিশ্ব গড়ার লক্ষ্যে নতুন উদ্যমে প্রচারে সচেষ্ট হয়েছে আইক্যান।

পুরস্কার বাবদ একটি সোনার মেডেল ও ৯০ লাখ সুইডিশ ক্রোনার পাবে সংগঠনটি। আগামী ১০ ডিসেম্বর অসলোতে আনুষ্ঠানিকভাবে পুরস্কার দেয়া হবে।