পাঁচ দিন পর বেনাপোলে আমদানি-রপ্তানি শুরু

বেনাপোল (যশোর) সংবাদদাতা : যশোরের বেনাপোল বন্দর দিয়ে টানা পাঁচ দিন বন্ধ থাকার পর বুধবার দুপুর থেকে আবার শুরু হয়েছে দুই দেশের মধ্যে আমদানি-রপ্তানি বাণিজ্য। গত কয়েক দিনের দফায় দফায় দুই দেশের ব্যবসায়ী ও প্রশাসনিক কর্মকর্তাদের বৈঠকে আজ ধর্মঘট প্রত্যাহার করে নেয় ভারতীয় ট্রাক শ্রমিক ইউনিয়ন। পাঁচ দিনের এই ধর্মঘটে ১৫০ কোটি টাকার রাজস্ব ক্ষতি হয়েছে সরকারের।

ধর্মঘট প্রত্যাহারের ফলে প্রাণচাঞ্চল্য ফিরে এসেছে গোটা বন্দর এলাকায়। বন্দরে মালামাল লোড-আনলোড শুরু হয়েছে পুরো দমে। ২৭০ ট্রাক মালামাল আমদানি হয়ে বন্দরে প্রবেশে করেছে এ পর্যন্ত।

বন্দর সূত্র জানায়, ভারতে রপ্তানি হয়েছে ৯৫ ট্রাক মালামাল।

বেনাপোলের ওপারে ভারতের বনগাঁও পৌর সভার মেয়র শংকর আড্ডু ওরফে ডাকুর হস্থক্ষেপে ট্রাক শ্রমিক ইউনিয়ন গত ২১ সেপ্টেম্বর থেকে দুই দেশের মধ্যে বন্ধ করে দেয় আমদানি-রপ্তানি। ফলে দুই দেশের বন্দর এলাকায় আটকা পড়ে চার হাজার পণ্যবোঝাই ট্রাক। বেনাপোল বন্দর দিয়ে প্রতিদিন ৫ থেকে ৬শ ট্রাক পণ্য আমদানি হয় ভারতে থেকে অন্যদিকে বাংলাদেশ থেকে ৩শ ট্রাক পণ্য রপ্তানি হয় ভারতে। বেনাপোল কাস্টমস হাউসের প্রতিদিন ২৩ কোটি টাকার রাজস্ব আয়’র লক্ষ্যমাত্র নির্ধারণ করে রাজস্ব বোর্ড।

বেনাপোল স্থলবন্দরের পরিচালক আমিনুল ইসলাম জানান, বেনাপোল বন্দর দিয়ে আবার শুরু হয়েছে দুই দেশের মধ্যে আমদানি-রপ্তানি। বন্দরে প্রাণচাঞ্চল্য ফিরে এলেও বন্দরে সৃষ্টি হয়েছে যানজট। বন্দরে দ্রুত মালামাল খালাস ও লোড আনলোডের গতি ফিরাতে সংশ্লিষ্ট কর্মকর্তাদের নির্দেশনা দেয়া হয়েছে।

Inline
Inline