পাঁচ অঞ্চলে বইতে পারে তাপপ্রবাহ

নিজস্ব প্রতিবেদক : বুধবার (১৭ জুলাই) থেকে দেশে শুরু হয়েছে তাপপ্রবাহ। আজ শনিবার (২০ জুলাই) পর্যন্ত তা অব্যাহত রয়েছে। বাংলাদেশ আবহাওয়া অধিদফতরের শনিবার সন্ধ্যা ৬টা পরবর্তী ২৪ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়েছে, রাজশাহী, পাবনা, রংপুর, যশোর ও সাতক্ষীরা অঞ্চলের ওপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে।

সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে বলেও জানিয়েছে অধিদফতর। শ্রাবণ মাস শুরুর পর থেকেই দেশে মৌসুমী বায়ু কম সক্রিয়।

এ বিষয়ে শনিবার আবহাওয়া অধিদফতর বলছে, মৌসুমী বায়ু বাংলাদেশের ওপর কম সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে তা দুর্বল অবস্থায় বিরাজ করছে।

কিছু অঞ্চলের ওপর দিয়ে তাপপ্রবাহ বয়ে গেলেও দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী বর্ষণ হতে পারে বলেও জানিয়েছে আবহাওয়া অফিস।

শনিবার সন্ধ্যার পূর্বাভাসে বলা হয়েছে, রংপুর, ময়মনসিংহ, চট্টগ্রাম ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং রাজশাহী, ঢাকা, খুলনা ও বরিশাল বিভাগের দু-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে।

সেই সঙ্গে আগামী ৫ দিনের আবহাওয়ার অবস্থায় অধিদফতর জানিয়েছে, বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টির প্রবণতা বাড়তে পারে।

শনিবার সন্ধ্যা ৬টার আগের ২৪ ঘণ্টায় সারাদেশে সর্বোচ্চ তাপমাত্রা ছিল রাজশাহীতে। ৩৭ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা ছিল রাজশাহীতে।

এদিন ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৫ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৭ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস।