পরীক্ষায় প্রথম দিনে অনুপস্থিত ৬৩ হাজার, বহিষ্কার ২৯

নিজস্ব প্রতিবেদক : জেএসসি-জেডিসি পরীক্ষার প্রথম দিনে ৬৩ হাজারের বেশি পরীক্ষার্থী অনুপস্থিত ছিল। এছাড়াও অসাধুপন্থা অবলম্বন করায় ২৯ জনকে বহিষ্কার করা হয়েছে। তবে এদিন দায়িত্বরত কোনো শিক্ষককে বহিষ্কারের ঘটনা ঘটেনি।

বৃহস্পতিবার শিক্ষা মন্ত্রণালয় থেকে পাঠানো জেএসসি পরীক্ষার আটটি সাধারণ শিক্ষা বোর্ড ও মাদরাসা বোর্ডের তথ্য থেকে এসব বিষয় জানা গেছে।

আটটি বোর্ডের সার্বিক চিত্রে দেখা গেছে, এবার ঢাকা শিক্ষা বোর্ডের ৫০১টি পরীক্ষা কেন্দ্রে মোট শিক্ষার্থী সংখ্যা ছিল ৬ লাখ ৬৫ হাজার ১৪২ জন। এর মধ্যে পরীক্ষায় অংশ নিয়েছে ৬ লাখ ৫১ হাজার ১২ জন। অনুপস্থিত পরীক্ষার্থীর সংখ্যা ১৪ হাজার ১৩১ জন। এরমধ্যে অসাধুপন্থা অবলম্বনের জন্য ঢাকা বোর্ডে বহিষ্কার হয়েছে ৬ জন শিক্ষার্থী।

চট্টগ্রাম বোর্ডে ২২৪টি কেন্দ্রে মোট পরীক্ষার্থী ছিল ১ লাখ ৮২ হাজার ৪৮৪ জন। পরীক্ষায় অংশ নিয়েছে ১ লাখ ৭৯ হাজার ২৫২ জন। অনুপস্থিত ছিলেন ৩ হাজার ১৯৬ জন। এই বোর্ড বহিষ্কার নেই।

রাজশাহী বোর্ডে ২৫৩ কেন্দ্রে মোট পরীক্ষার্থী ছিল ২ লাখ ৪৭ হাজার ৩৭৫ জন। পরীক্ষায় অংশ নিয়েছে ২ লাখ ৪২ হাজার ৮২ জন। অনুপস্থিত পরীক্ষার্থীর সংখ্যা ৫ হাজার ২৯৩ জন। বহিষ্কার হয়নি একজনও।

বরিশাল শিক্ষা বোর্ডের ১৭৪টি কেন্দ্রে মোট পরীক্ষার্থী ছিল ১ লাখ ১৮ হাজার ৩৮২ জন। পরীক্ষায় অংশ নিয়েছে ১ লাখ ১৫ হাজার ১২৬ জন। অনুপস্থিত ছিল ৩ হাজার ২৫৬ জন শিক্ষার্থী। বহিষ্কার হয়েছে আটজন পরীক্ষার্থী।

সিলেট শিক্ষা বোর্ডের অধীনে ১৩১টি কেন্দ্রে মোট পরীক্ষার্থীর সংখ্যা ছিল ১ লাখ ৪৩ হাজার ৩৮২ জন। পরীক্ষায় অংশ নিয়েছে ১ লাখ ৪০ হাজার ৩৯৬ জন। আর অনুপস্থিত ছিল ২ হাজার ৯৮৬ জন। বহিষ্কার নেই কেউ।

দিনাজপুর শিক্ষা বোর্ডের অধীনে ২৮২টি কেন্দ্রে মোট পরীক্ষার্থী ছিল ২ লাখ ৯৬২ জন। আর পরীক্ষায় অংশ নিয়েছে ২ লাখ ৩৫ হাজার ৩৯৬ জন। অনুপস্থিত ছিল ৫ হাজার ৫৫৬ জন। বহিষ্কার নেই একজনও।

কুমিল্লা বোর্ডে মোট ২৯৯টি কেন্দ্রে পরীক্ষার্থী সংখ্যা ছিল ২ লাখ ৩২ হাজার ২৩৮ জন। আর পরীক্ষায় অংশ নিয়েছে ২ লাখ ২৭ হাজার ৮৮৪ জন। অনুপস্থিত শিক্ষার্থীর সংখ্যা ৪ হাজার ৩৫৪ জন। বহিষ্কার করা হয়েছে দুইজন পরীক্ষার্থীকে।

যশোর বোর্ডে মোট ২৭০টি কেন্দ্রে পরীক্ষার্থী সংখ্যা ছিল ২ লাখ ১৪ হাজার ৪২৮ জন। পরীক্ষায় অংশ নিয়েছে ২ লাখ ৯ হাজার ৫৬৮ জন। অনুপস্থিত ছিল ৪ হাজার ৮৬০ জন। বহিষ্কার নেই।

অন্যদিকে, মাদরাসায় জেডিসিতে মোট ৪ লাখ পরীক্ষার্থী উপস্থিতির কথা থাকলে এদিন প্রায় ২৫ হাজার শিক্ষার্থী অনুপস্থিত ছিলেন বলে জানা গেছে। এ বোর্ডে বহিষ্কার করা হয়েছে ১২ জন পরীক্ষার্থীকে।

বৃহস্পতিবার জেএসসি বাংলা, বাংলা প্রথমপত্র এবং জেডিসির কুরআন মজিদ ও তাজবিদ পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। আগামীকাল জেএসসির বাংলা ২য় পত্র (নিয়মিত শিক্ষার্থীদের জন্য) এবং জেডিসির আরবি-১ পত্র পরীক্ষা হওয়ার কথা রয়েছে। আগামী ১৫ নভেম্বর শেষ হবে এই পরীক্ষা।