পরমাণু সমঝোতার প্রতি জোরাল সমর্থন চীনের

আন্তর্জাতিক ডেস্ক : ইরানের সঙ্গে পরমাণু সমঝোতা টিকিয়ে রাখতে জোর প্রচেষ্টা চালানোর প্রতিশ্রুতি ব্যক্ত করেছে চীন। এজন্য দেশটি পাঁচ দফাবিশিষ্ট একটি প্রস্তাব উত্থাপন করেছে।

সোমবার চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র হুয়া চুনিং বেইজিং-এ এক সংবাদ সম্মেলনে এসব প্রস্তাব তুলে ধরেন। খবর পার্সটুডের।

গত মে মাসে ইরানের পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে যাওয়ার ঘোষণা দিয়ে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেন, আগামী ছয় মাসের মধ্যে তেহরানের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের আগের আরোপিত নিষেধাজ্ঞাগুলো পুনর্বহাল করা হবে।

ইউরোপীয় দেশগুলো ট্রাম্পের ওই ঘোষণার তীব্র নিন্দা জানিয়ে যুক্তরাষ্ট্রকে ছাড়াই পরমাণু সমঝোতা বহাল রাখার ব্যাপারে ইরানকে প্রতিশ্রুতি দেয়। পরমাণু সমঝোতা টিকিয়ে রাখতে গত শুক্রবার যুক্তরাষ্ট্রকে ছাড়াই গুরুত্বপূর্ণ বৈঠকে বসে সমঝোতায় স্বাক্ষর করা অন্য দেশগুলি।

অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনায় এই বৈঠকে বসেন যুক্তরাষ্ট্র ছাড়া বাকি দেশগুলোর পররাষ্ট্রমন্ত্রীরা। এছাড়া সোমবার ইরানের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে প্রথমবারের মতো বৈঠক করেন ফ্রান্স, জার্মানি, ব্রিটেন, রাশিয়া ও চীনের পররাষ্ট্রমন্ত্রীরা। এর আগে গত বৃহস্পতিবার ওই পাঁচ দেশের সঙ্গে ইরানের বিশেষজ্ঞ পর্যায়ের বৈঠক অনুষ্ঠিত হয়।

সোমবার সংবাদ সম্মেলনে চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র চুনিং বলেন, বর্তমানের কঠিন ও জটিল পরিস্থিতিতে পরমাণু সমঝোতা রক্ষার জন্য বেইজিং পাঁচ-দফাবিশিষ্ট প্রস্তাব তুলে ধরছে।

চুনিং বলেন, এ সমঝোতার ব্যাপারে আন্তর্জাতিক আইন মেনে চলতে হবে, বড় শক্তিগুলোকে সততা ও দায়িত্বশীলতার পরিচয় দিতে হবে, একটি দেশের পক্ষ থেকে আরোপিত নিষেধাজ্ঞায় একক দৃষ্টিভঙ্গির প্রতিফলন ঘটে বলে তা পরিহার করতে হবে এবং যৌথ স্বার্থ সংশ্লিষ্ট বিষয়ে গঠনমূলক মনোভাব নিয়ে আলোচনা ও পরামর্শ করতে হবে।