পবিত্র ঈদ উপলক্ষে ১ জুন শুরু হচ্ছে রেলের অগ্রিম টিকেট বিক্রি

ঢাকা, ৩০ মে, ২০১৮ : পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে যাত্রী পরিবহনের লক্ষ্যে ঢাকা ও চট্টগ্রামে রেলের অগ্রিম টিকিট বিক্রি আগামী ১ জুন শুক্রবার থেকে শুরু হচ্ছে।
স্টেশন থেকে একজন যাত্রী একসঙ্গে সর্বোচ্চ ৪ টি টিকিট সংগ্রহ করতে পারবেন। ঢাকা স্টেশনে ২৬টি কাউন্টার খোলা রাখা হবে। সকাল ৮টা থেকে এই টিকিট বিক্রি শুরু হবে।
বাংলাদেশ রেলওয়ের অতিরিক্ত মহাপরিচালক (অপারেশন) মিয়াজাহান আজ বুধবার জানান, “১ জুন বিক্রি করা হবে ১০ জুনের টিকিট। ১ জুন থেকে অগ্রিম টিকিট বিক্রি শুরু হয়ে তা ৬ জুন পর্যন্ত চলবে। আর যাত্রীদের জন্য রেলের ফিরতি টিকিট ১০ জুন থেকে শুরু হয়ে ১৫ জুন পর্যন্ত চলবে।”
রেলের অতিরিক্ত মহাপরিচালক আরও জানান, ‘অগ্রিম টিকিট ১ জুন দেয়া হবে ১০ জুনের টিকেট, ২ জুন দেয়া হবে ১১ জুনের টিকেট, ৩ জুন দেয়া হবে ১২ জুনের টিকেট, ৪ জুন দেয়া হবে ১৩ জুনের টিকেট, ৫ জুন দেয়া হবে ১৪ জুনের টিকেট এবং ৬ জুন দেয়া হবে ১৫ জুনের টিকেট।’
ঈদ ফেরত যাত্রীদের ভ্রমণের জন্য অগ্রিম টিকেট রাজশাহী, খুলনা, রংপুর, দিনাজপুর ও লালমনিরহাট স্টেশন থেকে বিশেষ ব্যবস্থাপনায় সকাল ৮টা থেকে দেওয়া হবে বলে জানিয়েছেন অতিরিক্ত মহাপরিচালক।
মিয়াজাহান বলেন, ‘ ফিরতি টিকিট ১০ জুন দেয়া হবে ১৯ জুনের টিকেট, ১১ জুন দেয়া হবে ২০ জুনের টিকেট, ১২ জুন দেয়া হবে ২১ জুনের টিকেট, ১৩ জুন দেয়া হবে ২২ জুনের টিকেট, ১৪ জুন দেয়া হবে ২৩ জুনের টিকেট এবং ১৫ জুন দেয়া হবে ২৪ জুনের ফিরতি টিকেট।’
রেলওয়ে সূত্র জানায়, এবার ঈদ উপলক্ষে ৯ জোড়া বিশেষ ট্রেন চলাচল করবে।
রেলপথ মন্ত্রণালয় সূত্র জানিয়েছে, ঢাকা স্টেশনে ২৬টি কাউন্টার খোলা রাখা হবে। ঈদ উপলক্ষে সর্বমোট ১ হাজার ৪০৫টি কোচ (বিদ্যমান-১২২১+সপ আউট-টার্ণ-১৮৪) চলাচল করবে। এবং সর্বমোট ২২৯ টি লোকোমোটিভ ব্যবহার করা হবে।
মন্ত্রণালয় সূত্র জানিয়েছে, বাংলাদেশ রেলওয়েতে প্রতিদিন ২ লাখ ৬০ হাজার যাত্রী চলাচল করে। তবে এবার ঈদুল ফিতর উপলক্ষ্যে দৈনিক ২ লাখ ৭৫ হাজার যাত্রী চলাচল করার ব্যবস্থা নেয়া হয়েছে বলে মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়েছে।

Inline
Inline