নয়াপল্টনে তৈরি হচ্ছে জনসভার অস্থায়ী মঞ্চ

নিজস্ব প্রতিবেদক : বিএনপির ৪০তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আয়োজিত জনসভার মঞ্চ তৈরির কাজ চলছে। নয়াপল্টনে দলের কার্যালয়ের সামনে ট্রাকের ওপর তৈরি হচ্ছে এই অস্থায়ী মঞ্চ। এখানে দাঁড়িয়ে বক্তব্য দেবেন দলের শীর্ষ নেতারা।

বিকাল তিনটায় জনসভা আনুষ্ঠানিকভাবে শুরু হবে। ইতিমধ্যে পল্টন এলাকায় নেতাকর্মীদের ব্যাপক আনাগোনা লক্ষ্য করা গেছে।

বিএনপির সহ-দপ্তর সম্পাদক মুনির হোসেন বলেন, ‘নির্ধারিত সময়ের আগেই মঞ্চ তৈরির কাজ শেষ হবে। যদিও সরকার আমাদের অতীতের মতো বড় মঞ্চ করে সমাবেশ করার সুযোগ দেয়নি। আশা করি আজকে রাজধানীতে নেতাকর্মীদের ঢল নামবে।’

আজকের জনসভায় সভাপতিত্ব করবেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। দলীয় চেয়াপারসন কারাগারে থাকায় এতে প্রধান অতিথি থাকবেন প্রবীণ নেতা ও স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন। এছাড়া দলের কেন্দ্রীয় নেতারা বক্তব্য দেবেন।

প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে বিএনপির পক্ষ থেকে নয়াপল্টনে অথবা ঢাকার সোহরাওয়ার্দী উদ্যানে জনসভা করার অনুমতি চেয়ে পুলিশসহ সংশ্লিষ্ট কর্তৃপক্ষ বরাবর আবেদন জানিয়েছিল। এ বিষয়ে ২৯ আগস্ট বিএনপির তিন সদস্যের প্রতিনিধি দল ঢাকা মহানগর পুলিশ কমিশনারের সঙ্গে দেখা করেন। তখন পুলিশ কমিশনার প্রতিনিধি দলকে মৌখিকভাবে নয়াপল্টনে জনসভা করার অনুমতি দেন বলে রুহুল কবির রিজভী সংবাদ সম্মেলনে জানান। পরে শুক্রবার বিকালে বিএনপিকে শর্তসাপেক্ষে লিখিত অনুমতি দেয় বিএনপি।

ডিএমপি সূত্রে জানা গেছে, ২৩ শর্তে পুলিশ জনসভার অনুমতি দিয়েছে। শর্তের মধ্যে আছে- জনসভা শুরুর নির্ধারিত সময়ের আগে নেতাকর্মীদের সমবেত না হওয়া, বিকাল সাড়ে ৫টার মধ্যে জনসভা শেষ করা, জনসভাস্থলে লাঠি-সোটা নিয়ে না আসা, জনসভার জন্য নির্ধারিত সীমানার বাইরে নেতাকর্মীদের সমবেত না হওয়া ইত্যাদি।

দলের ৪০তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে বিএনপি দুই দিনের কর্মসূচি হাতে নিয়েছে।

গত মঙ্গলবার নয়াপল্টনের কার্যালয়ে দলের অঙ্গসংগঠনের যৌথসভায় প্রতিষ্ঠাবার্ষিকীর কর্মসূচি চূড়ান্ত করা হয়।

প্রথম দিনের অন্য কর্মসূচি হচ্ছে ভোরে নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয় ও গুলশানে চেয়ারপারসনের কার্যালয়ে দলীয় পতাকা উত্তোলন এবং দলের প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের কবরে শ্রদ্ধা নিবেদন।

পরদিন বিকাল ৩টায় রমনা ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন মিলনায়তনে রাখা হয়েছে আলোচনা সভা। এছাড়া প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে বিএনপি ও অঙ্গসংগঠনের পক্ষ থেকে পোস্টার প্রকাশ করা হয়েছে।