নেতৃত্ব বাছাইয়ে দ্বিতীয় অধিবেশনে ছাত্রলীগ

নিজস্ব সংবাদদাতা : দেশের ঐতিহ্যবাহী ছাত্রসংগঠন বাংলাদেশ ছাত্রলীগের ২৯তম সম্মেলনের দ্বিতীয় অধিবেশন শুরু হয়েছে। এই অধিবেশনে নতুন নেতৃত্ব বাছাইয়ের সুপারিশ করা হবে। সেই সুপারিশের আলোকে আজই নতুন নেতৃত্ব বাছাই করবেন সংগঠনটির অভিভাবক ও আওয়ামী লীগ সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

শনিবার সকাল সাড়ে ১০টার দিকে রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনে এই অধিবেশন অনুষ্ঠিত হয়।

এবার সভাপতি পদে ৬৬ ও সাধারণ সম্পাদক পদে ১৬৯ জন প্রার্থী রয়েছেন। শুক্রবার রাতে ছাত্রলীগের সম্মেলনের জন্য গঠিত নির্বাচন কমিশন বাদ পড়া প্রার্থীদের তালিকা প্রকাশ করে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা গতকাল বিকালে সোহরাওয়ার্দী উদ্যানে এই সম্মেলনের উদ্বোধন করেন।

শুক্রবার রাতে তার সরকারি বাসভবন গণভবনে ছাত্রলীগের আগামীর নেতৃত্ব নির্বাচন নিয়ে আওয়ামী লীগের কেন্দ্রীয় নেতাদের এক বৈঠকে বসেন প্রধানমন্ত্রী। বৈঠকে কেন্দ্রীয় নেতাদের শেখ হাসিনা নির্দেশ দেন সবাইকে শনিবার ছাত্রলীগের সম্মেলনস্থলে যেতে। সেখানে যারা মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন তাদের সবার নাম ঘোষণা করতে। এরপর প্রার্থীদের নাম নিয়ে গণভবনে চলে আসার নির্দেশ দেন প্রধানমন্ত্রী।
এসময় শেখ হাসিনা বলেন, আগে ছাত্রলীগে মেধাবী ছাত্রদের নেতা বানানো হতো। নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করত মেধাবীরা। ছাত্রলীগকে আবার আগের জায়গায় আসতে হবে বলে মন্তব্য করেন প্রধানমন্ত্রী।

গতকাল ছাত্রলীগের সম্মেলন উদ্বোধনকালে বক্তৃতায় প্রধানমন্ত্রী নিজেরা আলোচনা করে নতুন নেতৃত্ব বাছাইয়ে ছাত্রলীগকে তাগিদ দেন।

ধারণা করা হচ্ছে, প্রধানমন্ত্রীর নির্দেশে আজই ছাত্রলীগের নতুন নেতৃত্ব নির্বাচিত হবে এবং প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে তা জানিয়ে দেয়া হবে।