নিরাপদ সড়ক ইস্যুতে গণফোরামের ১৪ দাবি

নিজস্ব প্রতিবেদক : সড়কে নৈরাজ্য বন্ধ ও নিরাপদ সড়ক ইস্যুতে ১৪ দফা দাবি জানিয়েছে গণফোরাম। শনিবার বিকেলে জাতীয় প্রেস ক্লাবে আয়োজিত এক সংবাদ সম্মেলনে দলটির প্রেসিডিয়াম সদস্য অবসরপ্রাপ্ত জেনারেল আমসা আমিন এই দাবি জানান।

তিনি বলেন, শিক্ষার্থীরা যে ৮ দফা দাবি জানিয়েছে তাদের প্রতি আমাদের সমর্থন রয়েছে। পাশাপাশি আমরা ১৪ দফা দাবি জানাচ্ছি।

গণফোরামের দাবিগুলো হল- গণপরিবহন আইন ন্যায্যতার ভিত্তিতে যুগোপযোগী করে তার সুষ্ঠু প্রয়োগ নিশ্চিত করা, গণপরিবহন ব্যবস্থাপনা রাজনৈতিক প্রভাবমুক্ত করা, দক্ষ চালক তৈরির উদ্যোগ এবং অদক্ষ চালকদের প্রশিক্ষণের মাধ্যমে দক্ষতা বৃদ্ধি করা, সড়ক দুর্ঘটনায় দোষী চালক ও মালিকদের সাজা নিশ্চিত করা, গণপরিবহন মালিকানার পরিবর্তে ফ্রানসাইজ ভিত্তিতে পরিচালনা করা, মেয়াদ উত্তীর্ণ সকল গণপরিবহন রাস্তা থেকে প্রত্যাহার করা, ভুয়া ও অদক্ষ চালকদের বিরুদ্ধে ধারাবাহিক অভিযান চালু রাখা, গণপরিবহনের জন্য আলাদা লেন করে সেবার মান বাড়ানো, শহরের মধ্যে অবস্থিত সকল সরকারি ও বেসরকারি হাসপাতালের সামনে সড়ক নিরাপত্তা ব্যবস্থা করা।

সড়ক-মহাসড়কের পাশে অবস্থিত শিক্ষাপ্রতিষ্ঠানের সামনে ফুটওভার ব্রিজ ও স্পিডব্রেকার তৈরি করা, গণপরিবহনে চাঁদাবাজি বন্ধ করা, সড়ক দুর্ঘটনায় ক্ষতিগ্রস্তদের জন্য রেগুলেটরি বডি নিয়ন্ত্রিত সরকারি ফান্ডের ব্যবস্থা রাখা এবং পরিবহন কৌশল ও সড়ক সেতু নির্মাণের ক্ষেত্রে বিশেষজ্ঞদের পরামর্শ মেনে জনস্বার্থকে প্রাধান্য দেয়া।

সংবাদ সম্মেলনে গণফোরাম সভাপতি ড. কামাল হোসেন সড়কে রাজনৈতিক প্রভাব মুক্ত করার তাগিদ দেন। এছাড়া সুশাসনের মাধ্যমে সড়কে নৈরাজ্য দূর করার ওপর গুরুত্বারোপ করেন তিনি।

অন্যদের মধ্যে গণফোরামের সাধারণ সম্পাদক মোস্তফা মহসিন মন্টু , নির্বাহী সদস্য অ্যাডভোকেট সুব্রত চৌধুরী, প্রেসিডিয়াম সদস্য অধ্যাপক আবু সাঈদ প্রমুখ উপস্থিত ছিলেন।