নিরাপদ কর্মস্থলের দাবী নির্মাণ শ্রমিকদের

নিজস্ব প্রতিবেদক : কর্মস্থলে শ্রমিকদের নিরাপত্তা নিশ্চিত করার দাবি জানিয়েছে ইমারত নির্মাণ শ্রমিক ইউনিয়ন বাংলাদেশ (ইনসাব)।

আজ (শুক্রবার) জাতীয় প্রেসক্লাবের সামনে আয়োজিত এক সমাবেশ থেকে এ দাবি জানায় ইনসাব। নির্মাণ শ্রমিকদের দাবি দিবস উপলক্ষে এ সমাবেশের আয়োজন করা হয়।

সমাবেশে বক্তারা বলেন, নির্মাণ কাজটি খুবই ঝুঁকিপূর্ণ। এই শিল্পের সাথে লাখো নির্মাণ শ্রমিক জড়িত। এই শিল্পের শ্রমিকরা জীবনের ঝুঁকি নিয়ে কাজ করে চলছে। শ্রম মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট দফতরের দেখভাল করার কথা থাকলেও দায়িত্ব পালনে অবহেলা করছে। অন্যদিকে মালিকদের অতি মুনাফা লোভের কারণে নিরাপত্তাবেষ্টনী ব্যবহার না করে শ্রমিকদের দিয়ে কাজ করানোর ফলশ্রুতিতে প্রতিনিয়ত নির্মাণ শ্রমিক আহত ও নিহত হচ্ছে। শ্রম আইন সংশোধন করা হলেও শ্রমিকদের স্বার্থ রক্ষা হয় না বললেই চলে।

বক্তারা নির্মাণ শ্রমিকদের নিরাপত্তার বিষয়টি মাথায় রেখে ক্ষতিগ্রস্থ শ্রমিকদের যথাযথ ক্ষতিপূরণ দেয়া, প্রতি মাসে বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফাউন্ডেশনের বোর্ড সভা, পেনশন স্কিম, রেশনিং ব্যবস্থা ও বাসস্থান-কর্মস্থলে নিরাপত্তা নিশ্চিতের দাবি জানান।

সমাবেশে আওয়ামী লীগের উপদেষ্টামণ্ডলীর সদস্য মোজাফফর হোসেন পল্টু শ্রমিকদের উদ্দেশে বলেন, বঙ্গবন্ধু শ্রমজীবীবান্ধব মানুষ ছিলেন। সেজন্য তিনি জীবনের ক্রান্তিলগ্নে এসে কৃষক শ্রমিক আওয়ামী লীগ করেছিলেন। বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা মানবতার নেতা। মানবতার স্বার্থে যারা মানবেতর জীবন-যাপন করছে মাতৃস্নেহ দিয়ে তাদের দাবি-দাওয়া তিনি মেনে নেবেন বলে আশা করি। আজকে যে উন্নয়ন হচ্ছে আপনার সেই উন্নয়নের সহযাত্রী। ইমারত শ্রমিকরা আপনার উন্নয়নের কারিগর। আমি আশা করছি, প্রধানমন্ত্রী শেখ হাসিনা আপনাদের দাবির প্রতি যথাযথ পদক্ষেপ গ্রহণ করবেন।

নির্মাণ শ্রমিক ইউনিয়নের কেন্দ্রীয় সভাপতি মোহম্মাদ রবিউলের সভাপতিত্বে সমাবেশে আরও উপস্থিত ছিলেন বাংলাদেশ ট্রেড ইউনিয়ন কেন্দ্রের সভাপতি শহীদুল্লাহ চৌধুরী, সাধারণ সম্পাদক ডাক্তার ওয়াজেদুল ইসলাম খান, ইনসাবের সাধারণ সম্পাদক আব্দুর রাজ্জাক প্রমুখ।