নিরাপত্তা পরিষদকে ভিন্ন খাতে নিতে চান ট্রাম্প: ইরান

আন্তর্জাতিক ডেস্ক : চলিত মাসে অনুষ্ঠিত হতে যাওয়া জাতিসংঘের নিরাপত্তার পরিষদের একটি বৈঠকে সভাপতির দায়িত্ব পালন করবেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এ বৈঠকে ট্রাম্প নিরাপত্তা পরিষদের সভাপতি পদের অপব্যবহার করতে চান বলে অভিযোগ করেছে ইরান। এমন অভিযোগ করে এর তীব্র নিন্দা জানান ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়ার জারিফ।

বুধবার জাতিসংঘে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত নিকি হ্যালি বলেন, চলতি মাসের শেষে জাতিসংঘের সাধারণ পরিষদের বার্ষিক অধিবেশনের সময় নিরাপত্তা পরিষদের এক বৈঠকের সভাপতিত্ব করবেন ট্রাম্প।

কারণ, চলতি মাসের শুরুতে নিরাপত্তা পরিষদের পর্যায়ক্রমিক সভাপতির দায়িত্ব গ্রহণ করে আমেরিকা। নিরাপত্তা পরিষদের পাঁচ স্থায়ী সদস্যদেশ ও ১০ অস্থায়ী সদস্যদেশের মধ্যে প্রতিমাসে এই পরিষদের সভাপতির দায়িত্ব পর্যায়ক্রমে পরিবর্তন হয়।

ইরানের পররাষ্ট্রমন্ত্রী টুইট করে বলেন, ‘ট্রাম্প নিরাপত্তা পরিষদের পর্যায়ক্রমিক সভাপতি পদের অপব্যবহার করে এই পরিষদের বৈঠককে ভিন্নখাতে প্রবাহিত করতে চান। ট্রাম্প অত্যন্ত অনৈতিকভাবে নিরাপত্তা পরিষদে ফিলিস্তিন সংকটের পরিবর্তে ইরান সংক্রান্ত আলোচনা করতে চান।’

চলতি মাসের শেষদিকে জাতিসংঘের সাধারণ পরিষদের বার্ষিক সম্মেলন অনুষ্ঠিত হবে। এসময় বিশ্বের বেশিরভাগ দেশের সরকার প্রধান নিই ইয়র্কে অবস্থান করবেন। সেইসময় নিরাপত্তা পরিষদের সভাপতি হিসেবে দায়িত্ব পালন করবে যুক্তরাষ্ট্র।

Inline
Inline