নিম্ন-মধ্যম আয়ের মানুষের জন্য ভবন নির্মাণ প্রকল্পের ওপর কর্মশালা

নিজস্ব প্রতিবেদক : ‘উত্তরা ১৮ নং সেক্টরে নিম্ন ও মধ্যম আয়ের জনগোষ্ঠীর জন্য অ্যাপার্টমেন্ট ভবন নির্মাণ (১ম সংশোধিত)’ শীর্ষক প্রকল্পের নিবিড় পরীবিক্ষণ প্রতিবেদনের ওপর একটি কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। রোববার (২৬ মে) দুপুরে পরিকল্পনা মন্ত্রণালয়ের বাস্তবায়ন পরীবিক্ষণ ও মূল্যায়ন বিভাগের (আইএমইডি) সম্মেলন কক্ষে এ কর্মশালা অনুষ্ঠিত হয়। নিবিড় পরীবিক্ষণ প্রতিবেদনটি তৈরি করেছে প্রকল্পের পরামর্শক প্রতিষ্ঠান।

কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আইএমইডির ভারপ্রাপ্ত সচিব আবুল মনসুর মো. ফয়েজউল্লাহ, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সিপিটিইউর মহাপরিচালক মো. আলী নূর। কর্মশালায় সভাপতিত্ব করেন আইএমইডির অতিরিক্ত সচিব মোহাম্মদ আবদুল মান্নান।

প্রকল্প সূত্র জানায়, গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের আওতায় রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ প্রকল্পটি বাস্তবায়ন করছে। এই প্রকল্পের আওতায় রাজধানীর নিম্ন ও মধ্যম আয়ের জনগোষ্ঠীর জন্য ২০ হাজার ১৬০টি ফ্ল্যাট নির্মাণ করছে সরকার।

উত্তরা আদর্শ মডেল টাউনের (তৃতীয় ফেজ) ১৮নং সেক্টরে এ জন্য ২১৪ দশমিক ৪৪ একর জমি অধিগ্রহণ করা হয়েছে। প্রকল্পের আওতায় প্রতিটি ভবনে একতলা বেজমেন্টসহ ১৬ তলাবিশিষ্ট ২৪০টি ভবন নির্মাণ করা হবে। এতে ২০ হাজার ১৬০টি ফ্ল্যাট থাকবে। পুনর্গঠিত প্রকল্প ব্যয় ধরা হয়েছে ১০ হাজার ৯০২ কোটি ২১ লাখ টাকা। রাজউকের নিজস্ব অর্থায়নে প্রবল্পটি ২০২০ সাল নাগাদ বাস্তবায়ন করা হবে।

প্রকল্পটি ২০১১ সালের অক্টোবরে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির সভায় (একনেক) অনুমোদিত হয়। তারপর রেট শিডিউল পরিবর্তন, প্রকল্পের অর্থে এসটিপি, স্কুল ও ম্যানেজমেন্ট বিল্ডিং নির্মাণ, বিআইসিইকে ফ্ল্যাটের আকার পরিবর্তন, এলপি গ্যাসের সিলিন্ডার ব্যাংক স্থাপন, কতিপয় নতুন অঙ্গ অন্তর্ভুক্তি ইত্যাদি কারণে প্রকল্পটি একবার সংশোধন করা হয়।