নিউইয়র্কে প্রধানমন্ত্রী ব্যস্ততম দিন অতিবাহিত করছেন

একুশের আলো ২৪ ডেস্ক : প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাঁর নিউইয়র্ক সফরের পঞ্চম দিনে জাতিসংঘ সাধারণ পরিষদের অধিবেশনের ফাঁকে বিশ্ব নেতাদের সঙ্গে ধারাবাহিক বৈঠক এবং অন্যান্য গুরুত্বপূর্ণ কর্মসূচির মধ্যদিয়ে বৃহস্পতিবার ব্যস্ততম দিন অতিবাহিত করছেন।
নিউইয়র্ক থেকে বাসস’র বিশেষ প্রতিনিধি অনুপ খাস্তগীর এ কথা জানান
প্রধানমন্ত্রী জাতিসংঘ সদর দফতরে নেপালের প্রধানমন্ত্রী শের বাহাদুর দেউবার সঙ্গে বৈঠক করেছেন। বৈঠকে আঞ্চলিক যোগাযোগসহ দ্বিপক্ষীয় স্বার্থ সংশ্লিষ্ট বিষয় নিয়ে দ্ইু নেতা আলোচনা করেছেন।
পরে প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম প্রধানমন্ত্রীর দিনব্যাপী কর্মসূচি সম্পর্কে সাংবাদিকদের ব্রিফ করেন।
একই দিন শেখ হাসিনা কসোভোর প্রেসিডেন্ট হাসিম থাচি’র সঙ্গে বৈঠক করেছেন। বৈঠকে তারা বাণিজ্য, বিনিয়োগ ও সংস্কৃতি ক্ষেত্রে দুই দেশের মধ্যে দ্বিপক্ষীয় সম্পর্ক জোরদারের বিষয় নিয়ে আলোচনা করেছেন।
প্রধানমন্ত্রী জাতিসংঘ সদর দফতরে পানি বিষয়ক উচ্চপর্যায়ের প্যানেল আলোচনার চতুর্থ বৈঠকে যোগ দেন। বৈঠকে তিনি পানিসম্পদ এবং ব্যবস্থাপনায় টেকসই উন্নয়ন লক্ষ্য অর্জনের জন্য পানি বিষয়ে গবেষণা, উদ্ভাবন এবং প্রযুক্তি হস্তান্তরে বৈশ্বিক তহবিল গঠনের আহবান পুনর্ব্যক্ত করেন।
প্রেস সচিব জানান, জাতিসংঘ খাদ্য কর্মসূচির (ডব্লিউএফপি) নির্বাহী পরিচালক ডেভিড বিসলে জাতিসংঘ সদর দফতরে শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেছেন।
আইবিএম ভার্জিনিয়ার প্রেসিডেন্ট মেরি রোমেট্টি সকালে প্রধানমন্ত্রীর সঙ্গে তাঁর হোটেল স্যুটে সৌজন্য সাক্ষাৎ করেছেন।
শেখ হাসিনা বিকেলে জাতিসংঘ সাধারন পরিষদের অধিবেশনের বিতর্কে ভাষণ দেয়ার পর জাতিসংঘ সদর দফতরে জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেসের সঙ্গে তাঁর দ্বিপক্ষীয় বৈঠক অনুষ্ঠিত হয়।
আগামীকাল সমাপনী দিনে ভার্জিনিয়ার উদ্দেশ্যে নিউইয়র্ক ত্যাগের আগে সকালে প্রধানমন্ত্রী তাঁর নিউইয়র্ক সফর সম্পর্কে সাংবাদিকদের ব্রিফ করবেন।