নানা পাটকরের বিরুদ্ধে যৌন হেনস্তার অভিযোগ তনুশ্রী’র

বিনোদন ডেস্ক : এবার সেই কাতারে শামিল হলেন বলিউড অভিনেত্রী তনুশ্রী দত্ত। প্রায় দশ বছর আগের এক ঘটনা টেনে এনে কাঠগড়ায় তুললেন নানা পাটেকরকে। অভিযোগ, একটি ফিল্মের সেটে তাঁকে হেনস্তা করেছিলেন নানা।

তনুশ্রীর বক্তব্য, ঘটনা সবাই জানলেও কেউ এ নিয়ে টুঁ-শব্দটিও করেননি। সংবাদমাধ্যমও সব জেনেশুনেও চেপে গিয়েছে। সম্প্রতি ভারতীয় টেলিভিশন ‘নিউজ১৮’ কে দেওয়া এক সাক্ষাতকারে এসব অভিযোগ করেন তিনি।

তিনি বলেন, ২০০৯ সালে ‘হর্ন ওকে প্লিজ’ ছবির শুটিংয়ের ফ্লোরেই তাঁকে চরম হেনস্ত করেন নানা পাটেকর। ওই ছবিতে নানা পাটেকরই ছিলেন মুখ্য ভূমিকায়। একটি আইটেম নাম্বারে ছিলেন তনুশ্রী। বাঙালি অভিনেত্রীর অভিযোগ, সেই গানের দৃশ্যেই নানা তাঁর সঙ্গে অস্বস্তিকর ব্যবহার করেন। তাঁর দাবি, অন্তরঙ্গ হওয়ার প্রস্তাবও নাকি দিয়েছিলেন নানা।

অভিনেত্রীর আরও অভিযোগ, ‘আমি রাজি না হওয়ায় একটি রাজনৈতিক দলের কিছু কর্মীকে ডেকে আনেন নানা। তারা আমার গাড়িতে ভাঙচুর করে। আমাকে অন্তরঙ্গ হওয়ার জন্য চাপ দিতে থাকে। আর নানার সঙ্গে যোগ দেন কোরিওগ্রাফার গণেশ আচারিয়া এবং রাকেশ সরং-সহ সেটের অধিকাংশই দল পাকিয়ে এই কাজ করেন। যে কারণে আমি ওই আইটেম সং থেকে নিজেকে সরিয়ে নিই’।

যদিও এই সাক্ষাৎকার প্রকাশ্যে আসার পর কোরিওগ্রাফার গণেশ আচারিয়া বলেন, অনেক দিন আগের কথা। পুরোপুরি মনে নেই। তবে কিছু একটা হয়েছিল, যে কারণে প্রায় তিন ঘণ্টা শুটিং বন্ধ ছিল। তবে কোনও রাজনৈতিক দলের কর্মীদের ডাকা হয়েছিল বা দল পাকিয়ে তনুশ্রীকে হেনস্থা করা হয়েছিল, এমন কোনও ঘটনা ঘটেনি।

সাক্ষাৎকারে তনুশ্রী আরও বলেন, ‘ইন্ডাস্ট্রির সবাই জানেন, নানা সব সময়ই মহিলাদের অপদস্ত করেন। তাঁর বিরুদ্ধে অভিনেত্রীদের মারধর, শ্লীলতাহানি, বাজে ব্যবহার করার মতো অভিযোগ বলিউডে কারও অজানা নয়। কিন্তু অজ্ঞাত কারণে এ সব কথা কোনও সংবাদ মাধ্যমেই প্রচারিত হয়নি’।

‘মি টু’ আন্দোলনের সাফল্য-ব্যর্থতা নিয়ে প্রশ্ন করা হলে তার উত্তরেও টেনে আনেন ২০০৯-এর ঘটনা। বলেন, প্রায় এক দশক আগে তাঁর সঙ্গে যে ঘটনা ঘটেছে, সেটা সকলে স্বীকার না করলে এই আন্দোলন গোটা ভারতে ছড়াবে না।

তিনি বলেন, সবাই ওই ঘটনা নিয়ে গসিপ করে, কিন্তু কেউ কোনও ব্যবস্থা নেয় না।

২০০৫ সালে ইমরান হাশমির সঙ্গে ‘আশিক বানায়া আপনে’ ছবির হাত ধরে বলিউডে পা রাখেন তনুশ্রী। তারপর ঢোল, ‘গুড বয়-ব্যাড বয়’, ছবিতে অভিনয় করেছেন তিনি। শেষ দেখা গিয়েছিল আট বছর আগে ‘অ্যাপার্টমেন্ট’ ছবিতে।