নাটকীয় ড্রয়ে সেমিতে নেদারল্যান্ডস, ফ্রান্সের বিদায়

ক্রীড়া ডেস্ক : রাশিয়াতে অনুষ্ঠিত সর্বশেষ ফিফা বিশ্বকাপে চ্যাম্পিয়ন হয়েছিল ফ্রান্স। কিন্তু এই বিশ্বকাপে খেলতে পারেনি নেদারল্যান্ডস। বাছাইপর্ব থেকেই বাদ পড়েছিল ডাচরা। তবে নেদারল্যান্ডসের সেই আক্ষেপ হয়তো এবার কিছুটা হলেও ঘুচেছে। সোমবার রাতে উয়েফা নেশনস লিগের ম্যাচে সাবেক বিশ্ব চ্যাম্পিয়ন জার্মানির বিপক্ষে ২-২ গোলে ড্র করে টুর্নামেন্টের সেমিফাইনালে উঠে গেছে নেদারল্যান্ডস। সেই সাথে হতাশায় ডুবেছে বর্তমান বিশ্ব চ্যাম্পিয়ন ফ্রান্স। গ্রুপ পর্ব থেকেই বিদায় হয়ে গেল ফরাসিদের। ম্যাচটিতে প্রথমার্ধে ২-০ গোলে পিছিয়ে থাকা নেদারল্যান্ডস ৮৫ ও ৯০তম মিনিটে গোল করে ড্র করে মাঠ ছাড়ে।

সেমিফাইনালে উঠতে জার্মানির সাথে জয় বা ড্র যেকোনো একটি হলে চলত নেদারল্যান্ডসের। এমন সমীকরণ নিয়েই সোমবার জর্মানির ঘরের মাঠ ভেলটিনস-এরিনাতে খেলতে নেমেছিল নেদারল্যান্ডস। ডাচদের ম্যাচের শুরুটা ছিল হতাশার। ম্যাচ শুরু হতে না হতেই দুটি গোল হজম করে তারা। ম্যাচের নবম মিনিটে টিমো ওয়ের্নার ডি-বক্সের খানিকটা বাইরে থেকে দুর্দান্ত শটে গোল করেন। এরপর ১৯তম মিনিটে লিরয় সেনের গোলে ২-০ ব্যবধানে এগিয়ে যায় জার্মানি। ডি-বক্সের প্রান্ত থেকে শট নিয়ে ডাচ গোলরক্ষককে বোকা বানান তিনি। ২-০ ব্যবধান ধরে রেখেই বিরতিতে যায় জার্মানি।

বিরতির পরও জার্মানি ছিল দুর্দান্ত। কিন্তু নেদারল্যান্ডসও ম্যাচে ফেরার জন্য আপ্রাণ চেষ্টা করে। কিন্তু জার্মানির রক্ষণ দুর্গ ভাঙতে পারছিল না তারা। একটা পর্যায়ে মনে হচ্ছিল ম্যাচে হয়তো শেষ হাসি জার্মানিই হাসবে। কিন্তু তা হয়নি। ৮৫তম মিনিটে প্রথমবারের মতো গোলের দেখা পায় ডাচরা। ডি-বক্সের প্রান্তে বল পেয়েই গোলে শট নেন কুইন্সি প্রমেস। বল গিয়ে আশ্রয় নেয় জালে। জার্মানির গোলরক্ষক ঝাঁপিয়ে পড়েও গোল বাঁচাতে পারেননি। এরপর ৯০তম মিনিটে আবার গোলের দেখা পায় নেদারল্যান্ডস। ভলি থেকে গোলটি করেন ভার্জিল ভ্যান ডিজক। এরপর আর কোনো গোল না হওয়ায় ড্রয়ের মাধ্যমে ম্যাচটি শেষ হয়। আর এই ম্যাচ থেকে এক পয়েন্ট অর্জন করে সেমিতে উঠে যায় নেদারল্যান্ডস।

চারটি গ্রুপের মধ্যে শেষ দল হিসাবে সেমিফাইনালে উঠেছে নেদারল্যান্ডস। ডাচরা শেষ চারে উঠেছে গ্রুপ-১ থেকে। এর আগে গ্রুপ-৩ থেকে পর্তুগাল, গ্রুপ-৪ থেকে ইংল্যান্ড ও গ্রুপ-২ থেকে সুইজারল্যান্ড শেষ চার নিশ্চিত করেছে। আগামী জুনে অনুষ্ঠিত হবে উয়েফা নেশনস লিগের সেমিফাইনাল ও ফাইনাল পর্ব। সেমিফাইনালের ড্র অনুষ্ঠিত হওয়ার কথা আগামী ৩ ডিসেম্বর।

গ্রুপ-১ থেকে সাত পয়েন্ট নিয়ে শীর্ষে থেকে নেদারল্যান্ডস সেমিতে উঠেছে। ফ্রান্সের পয়েন্টও সাত। কিন্তু ডাচদের চেয়ে গোল ব্যবধানে পিছিয়ে রয়েছে ফরাসিরা। নেদারল্যান্ডসের গোল ব্যবধান চার। আর ফ্রান্সের গোল ব্যবধান শূন্য। এই গ্রুপ থেকে দুই পয়েন্ট নিয়ে সবার নিচে রয়েছে জার্মানি। লিগ-এ থেকে তাদের অবনমন হয়েছে। রাশিয়া বিশ্বকাপে রানার্স আপ হওয়া ক্রোয়েশিয়ার লিগ-এ থেকে অবনমন হয়েছে।

উয়েফা নেশনস লিগে নেদারল্যান্ডসের শুরুটা ভালো হয়নি। তারা তাদের প্রথম ম্যাচে ফ্রান্সের কাছে ২-১ গোলে হেরেছিল। কিন্তু এরপর জার্মানির বিপক্ষে ৩-০ গোলের জয় নিয়ে ঘুরে দাঁড়ায় তারা। এরপর বিশ্ব চ্যাম্পিয়ন ফ্রান্সকে তারা হারায় ২-০ গোলে। সর্বশেষ জার্মানির বিপক্ষে ২-২ ড্র করল তারা।