নর্দান ইউনিভার্সিটিতে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে আলোচনা সভা

শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে নর্দান ইউনিভার্সিটি বাংলাদেশ ২২ ফেব্রুয়ারি আলো সভার আয়োজন করে। বিশ্ববিদ্যালয়ের ইন্টারন্যাশনাল স্টাডি সেন্টারে আয়োজিত এ সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইবিএ’র প্রফেসর ও নর্দান ইউনিভার্সিটি বাংলাদেশ ট্রাস্টের চেয়ারম্যান ড. আবু ইউসুফ মোঃ আব্দুল্লাহ। বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. আনোয়ার হোসেন এতে সভাপতিত্ব করেন।

প্রধান অতিথি ড. আব্দুল্লাহ তাঁর আলোচনায় বলেন, পাকিস্তানী শাসকচক্র বাংলার উপর ঊর্দূকে চাপিয়ে দিয়ে শিক্ষা ও সাংস্কৃতিক অঙ্গনে বাঙালীদেরকে গোলাম শ্রেণীতে পরিণত করার যে ঘৃণ্য চক্রান্ত এটেছিল। বায়ান্নর ভাষা আন্দোলনের মাধ্যমে বাংলার অকুতোভয় দামাল ছেলেরা জীবন দিয়ে সেই চক্রান্ত রুখে দিয়েছিল। জীবন দিয়ে সালাম, বরকত, রফিক, জব্বার আমাদেরকে শিখিয়ে গেলেন অধিকার আদায়ে জীবন বাজি রাখতে হয়। এবং তাদের ত্যাগের এই শিক্ষাই কিন্তু পরবর্তীতে অধিকার আদায়ের সকল আন্দোলনে তরুণ সমাজকে উৎসাহ যুগিয়েছিল।

এ সভায় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন নর্দান ইউনিভার্সিটি বাংলাদেশ এর উপ-উপাচার্য প্রফেসর ড. আনোয়ারুল করীম, ট্রেজারার মো: আনোয়ার হোসাইন, ডিরেক্টর ডেভেলপমেন্ট এন্ড ইন্টারন্যাশনাল অ্যাফেয়ার্স লে. ক. (অব.) ইকতেদার আহমেদ সিদ্দিকী, বিভিন্ন অনুষদের ডীন, বিভাগীয় প্রধান, শিক্ষক ম-লী, প্রশাসনিক কর্মকর্তাবৃন্দ ও শিক্ষার্থীরা।