নববর্ষ উপলক্ষে শিশু একাডেমির গান, নৃত্য ও ছবি আঁকা প্রতিযোগিতা

ঢাকা, ৫ এপ্রিল ২০১৮ : বাংলা নববর্ষ উপলক্ষে শিশু-কিশোরদের জন্যে ‘বৈশাখের রঙ লাগাও প্রাণে’ শীর্ষক তিনটি বিষয়ে প্রতিযোগিতার আয়োজন করেছে বাংলাদেশ শিশু একাডেমি।
ছড়াগান, নৃত্য ও ছবি আঁকার প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। রাজধানী ঢাকাসহ দেশব্যাপী শিশু একাডেমির ৭০টি শাখায় এই প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। শিশুদের এই প্রতিয়োগীতায় উৎসাহিত করতে তিন বিভাগের শিরোণাম দেয়া হয়েছে- নববর্ষে মাতো ছড়াগানে, বাংলার বৈশাখ বাংলার নাচ এবং বৈশাখের রঙ।
বুধবার শিশু একাডেমির পরিচালক আনজির লিটন  এসব তথ্য জানান। তিনি জানান, এই প্রতিযোগিতা অনুষ্ঠানের জন্য সকল প্রস্তুতি ইতিমধ্যে গ্রহণ করা হয়েছে।
একাডেমির ৬৪ জেলা ও ৬টি উপজেলার প্রতিযোগীরা তিনটি বিভাগে অংশ নিতে পারবে। প্রতিযোগীতা অনুষ্ঠিত হবে দেশের আটটি বিভাগীয় শহরে। প্রতিযোগিতা ঢাকা বিভাগে ১৯ এপিল, চট্টগ্রাম বিভাগে ১২ এপ্রিল, সিলেট ১৮ এপ্রিল, খুলনা ১৫ এপ্রিল, বরিশাল ২০ এপ্রিল, রাজশাহী ১৮ এপ্রিল, রংপুর ১৬ এপ্রিল ও ময়মনিসিংহে ১৮ এপ্রিল অনুষ্ঠিত হবে।
ছড়াগানে প্রতি বিভাগে প্রথম স্থান অধিকারী ৮ জন শিশু চূড়ান্ত প্রতিযোগিতায় অংশ নেবে। চূড়ান্ত প্রতিযোগিতা হবে ৪ মে ঢাকায় একাডেমির কেন্দ্রীয় কার্যালয়ে।
অন্যদিকে নৃত্য প্রতিযোগিতা হবে স্কুলভিক্তিক দলীয়ভাবে। পাঁচজন নিয়ে একটি দল হবে। প্রতি বিভাগে প্রথম স্থান অধিকারী আটটি দল একাডেমির চট্টগ্রাম অফিসে চূড়ান্ত প্রতিযোগিতায় অংশ নেবে আগামি ৩ মে।
ছবি আঁকার প্রতিযোগিতায় স্কুল শিক্ষার্থীদের জন্য উন্মুক্ত রাখা হয়েছে। একাডেমির কেন্দ্রীয় কার্যালয়সহ সারাদেশের ৭০ কার্যালয় থেকে প্রতিযোগীদের সাদা ক্যানভাস ও রঙতুলি সংগ্রহ করতে অনুরোধ করা হয়েছে।
একাডেমি থেকে জানান হয়, নববর্ষের এই কর্মসূচি উদযাপন উপলক্ষে শিশু একাডেমি প্রকাশিত সব বই বিক্রয়ে ৫০ ভাগ কমিশন দেওয়া হবে।