নতুন মন্ত্রিসভায় পুরনো ১৫ জন, পাঁচজনের পদোন্নতি

নিজস্ব প্রতিবেদক : পুরনো মন্ত্রী-প্রতিমন্ত্রীর মধ্যে মাত্র ১৫ জনের ঠাঁই হচ্ছে নতুন মন্ত্রিসভায়। তাদের মধ্যে ১০ জন আগের দফতরেই নিয়োগ পাচ্ছেন। তবে পাঁচজন আগে প্রতিমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করলেও এবার পদোন্নতি পাচ্ছেন মন্ত্রী।

রোববার বিকেলে সচিবালয়ে সাংবাদ সম্মেলনে নতুন মন্ত্রিসভার সদস্যদের নাম ও তাদের দফতর ঘোষণা করেন মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম।

সোমবার বিকেল সাড়ে ৩টায় বঙ্গভবনে নতুন মন্ত্রিসভার শপথ হবে। সেখানে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ প্রথমে প্রধানমন্ত্রী শেখ হাসিনার শপথ পড়াবেন। এরপর মন্ত্রী, প্রতিমন্ত্রী ও উপমন্ত্রীদের শপথ পড়াবেন রাষ্ট্রপতি। শপথের পর মন্ত্রিপরিষদ বিভাগ থেকে দফতর বণ্টন করে প্রজ্ঞাপন জারি করা হবে।

আগের মতোই আ ক ম মোজাম্মেল হক মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয়, ওবায়দুল কাদের সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়, আসাদুজ্জামান খান কামাল স্বরাষ্ট্র মন্ত্রণালয়, আনিসুল হক আইন মন্ত্রণালয়ের দায়িত্ব পাচ্ছেন।

আ হ ম মুস্তফা কামাল আগে পরিকল্পনা মন্ত্রণালয়ের দায়িত্বে থাকলেও নতুন মন্ত্রিসভায় তিনি পাচ্ছেন অর্থ মন্ত্রণালয়ের মন্ত্রীর দায়িত্ব।

অপরদিকে এম এ মান্নান পরিকল্পনা মন্ত্রণালয়, জাহিদ মালেক স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়, নুরুজ্জামান আহমেদ সমাজকল্যাণ মন্ত্রণালয়, বীর বাহাদুর উ শৈ সিং পার্বত্য চট্টগ্রামবিষয়ক মন্ত্রণালয় এবং সাইফুজ্জামান চৌধুরী ভূমি মন্ত্রণালয়ের মন্ত্রী হচ্ছেন। তারা বর্তমানে এসব মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করছেন।

আগের মতোই বিশিষ্ট সাহিত্যিক শওকত ওসমানের সন্তান স্থপতি ইয়াফেস ওসমান বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী এবং প্রযুক্তিবিদ মোস্তাফা জব্বার ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রীর দায়িত্ব পাচ্ছেন। যদিও নির্বাচনকালীন সরকারের সময় কিছুদিনের জন্য তাদের মন্ত্রিসভা থেকে বাদ দেয়া হয়েছিল।

এ ছাড়া আগের স্থানেই প্রতিমন্ত্রী হিসেবে নিয়োগ পাচ্ছেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ে নসরুল হামিদ, পররাষ্ট্র মন্ত্রণালয়ে মো. শাহরিয়ার আলম এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগে জুনাইদ আহমেদ পলক।

নতুন মন্ত্রিসভা শপথ নিলে পুরনো মন্ত্রিসভা বাতিল হয়ে যাবে বলে জানিয়েছে মন্ত্রিপরিষদ বিভাগ।