নতুন নাটক রুধির রঙ্গিনী মঞ্চে আসছে

ঢাকা, ১৬ মে, ২০১৮ : মঞ্চে আসছে নতুন নাটক ‘রুধির রঙ্গিনী ’। একই সাথে এ নাটকের মাধ্যমে নতুন গ্রুপ থিয়েটার ‘হৃৎমঞ্চ’এর প্রযোজনা শুরু হচ্ছে।
কয়েক মাস আগে ঢাকায় প্রতিষ্ঠা করা হয়েছে গ্রুপ থিয়েটার ‘হ্নৎমঞ্চ’। নাট্যজগতে নিজস্ব একটি জগৎ সৃষ্টির আকাঙ্খা নিয়ে দলটি গঠিত হয়েছে। সেই লক্ষ্য অর্জনে দেশের নাট্যাঙ্গণের খ্যাতিমান ব্যক্তিত্ব শুভাসিস সিনহা এর রচনা ও নির্দেশনায় ‘ রুধির রঙ্গিনী ’নাটকটি দিয়ে যাত্রা শুরু হচ্ছে নাটকের নতুন দলটির।
সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় ও বাংলাদেশ শিল্পকলা একাডেমি এই নাটকটি মঞ্চায়নে সহযোগিতা করছে।
হৃৎমঞ্চ’র সমন্বয়ক পাভেল রহমান এ সব তথ্য জানান। তিনি জানান, পাঁচদিনে নাটকটির সাতটি প্রদশর্নী দিয়ে উদ্বোধনী পর্ব শেষ হবে। ১৫ থেকে ১৯ মে পর্যন্ত প্রতিদিন সন্ধ্যা ৭টায় একটি করে প্রদর্শনী হবে। বিশেষ দুটি প্রদশর্নী হবে ১৮ ও ১৯ মে বিকেল পাঁচটায়। বাংলাদেশ শিল্পকলা একাডেমির এক্সপেরিমেন্টাল থিয়েটার হলে দর্শনীর বিনিময়ে সবগুলো প্রদশর্নী অনুষ্ঠিত হবে।
নাটকটির নির্দেশক শুভাসিস সিনহা বলেন, অক্ষরবৃত্ত ছন্দের কথাচলনে নানামাত্রিক গড়নে এই কাব্যকথার নাটক। নাটকটি দর্শকদের সুন্দরের উপলব্দি দেবে। সুষম সুন্দরকে এ নাটকে তুলে ধরা হয়েছে। নারীর হৃদয়যাত্রা থেকে শুরু করে তার জীবন সংগ্রামের আখ্যান এ নাটক। তিনি বলেন,আমাদের নারী সমাজের অব্যক্ত কথামালা খুঁজে পাবেন দর্শক এ নাটকে। নারীরা কতটা যুদ্ধ করছে পুরুষের পাশপাশি,তাদের কষ্ট-বেদনা,জীবনাচরণ উঠে এসেছে এতে।
নাটকে অভিনয় করছেন দেশের তিন খ্যাতিমান অভিনেতা রোকেয়া রফিক বেবী,আজাদ আবুল কালাম ও জ্যোতি সিনহা। সংগীত পরিকল্পনায় শুভাসিস সিনহা, সংগীত পরিচালনায় রয়েছেন নির্ঝর চৌধুরী,গান গেয়েছেন শর্মিলা সিনহা ও নির্ঝর চৌধরী,যন্ত্রী বিধান চন্দ্র সিনহা ও স্বর্ণালী সিনহা।