‘ধোনির সঙ্গে খেললে মনে হয় দুই মাথা নিয়ে খেলছি’

ক্রীড়া ডেস্ক : শুক্রবার মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে অস্ট্রেলিয়াকে ৭ উইকেটে হারিয়ে প্রথমবারের মতো অস্ট্রেলিয়ার মাটিতে দ্বিপাক্ষিক সিরিজ জেতার রেকর্ড গড়েছে ভারতীয় ক্রিকেট দল। সিরিজে টানা তিন ম্যাচেই ফিফটি করেছেন ‘মিঃ ফিনিশার’ খ্যাত মহেন্দ্র সিং ধোনি।

শেষ ম্যাচে চতুর্থ উইকেটে কেদার যাদভের সঙ্গে অবিচ্ছিন্ন ১২১ রানের জুটি গড়ে দলকে নিয়ে গিয়েছেন জয়ের বন্দরে। যাদভ অপরাজিত ছিলেন ৬১ রানে, ধীরস্থির ইনিংসে ধোনির ব্যাট থেকে আসে ৮৭ রান। ১১৩ রানের মাথায় অধিনায়ক বিরাট কোহলি সাজঘরে ফিরে গেলেও যাদভকে সঙ্গে নিয়ে ম্যাচ শেষ করেই ফিরেছেন ঠাণ্ডা মাথার ধোনি।

তার সঙ্গে ব্যাটিং করার সময় কখনোই চাপ অনুভব করেননি যাদভ। সিরিজে প্রথমবারের মতো খেলতে নেমেই অপরপ্রান্তে ধোনিকে পাওয়ায় ব্যাটিং সহজ হয়েছিলো বলে জানান যাদভ। তার মতে ব্যাটিংয়ের সময় ধোনিকে পাওয়া মানে একসঙ্গে দুই মাথা নিয়ে খেলা। কারণ ধোনির সর্বদাই সেরা পরামর্শটাই দেন।

ম্যাচ শেষে ইয়ুজভেন্দ্র চাহালের বিশেষ সাক্ষাৎকারমূলক অনুষ্ঠান ‘চাহাল টিভি’তে যাদভ বলেন, ‘এখানে এটা আমার প্রথম ম্যাচ ছিলো, অন্যদিকে সিরিজের আবার শেষ ম্যাচ। তাই আমি চেয়েছিলাম যত বেশি সময় উইকেটে কাটানো যায়। আমি সাধারণত চেষ্টা করি বলের সঙ্গে পাল্লা দিয়ে রান করতে। এক্ষেত্রে আমার কাজ সহজ করে দিয়েছেন মহেন্দ্র সিং ধোনি।’

তিনি আরও বলেন, ‘অপরপ্রান্তে ধোনি ভাই থাকাটা বড় ফ্যাক্টর ছিলো। আমার যখনই চাপ বা টেনশন মনে হচ্ছিলো তখন শুধু তার দিকে তাকালেই আমার সমাধান হয়ে যাচ্ছিল। যখন ধোনি ভাইয়ের মতো কেউ অন্য পাশে থাকে তখন ব্যাটিং অনেক সহজ হয়ে যায়। ব্যাপারটা এমন মনে হয় যে ধোনি ভাই সঙ্গে থাকা মানে দুই মাথা নিয়ে খেলা। একটা নিজের, অন্যটা ধোনি ভাইয়ের। এটা সবসময়ই সুবিধার।’