ধনঞ্জয়ার ছয় উইকেটে শ্রীলঙ্কার বিশাল জয়

ক্রীড়া ডেস্ক : দক্ষিণ আফ্রিকার বিপক্ষে পাঁচ ম্যাচ ওয়ানডে সিরিজের শেষ ম্যাচে বিশাল জয় পেয়েছে স্বাগতিক শ্রীলঙ্কা। প্রোটিয়াদের ১৭৮ রানে হারিয়েছে তারা। শ্রীলঙ্কার এই জয়ের পেছনে মূল নায়ক স্পিনার আকিলা ধনঞ্জয়া। নয় ওভার বল করে ২৯ রান দিয়ে ছয়টি উইকেট শিকার করেন তিনি। ওয়ানডেতে এটি তার ক্যারিয়ার সেরা বোলিং। দুর্দান্ত এই পারফরম্যান্সের সুবাদে ম্যাচ সেরার পুরস্কার পান তিনি। আর সিরিজ সেরার পুরস্কার পান দক্ষিণ আফ্রিকার জেপি ডুমিনি।

এই ম্যাচে হারলেও ৩-২ ব্যবধানে সিরিজ জিতেছে দক্ষিণ আফ্রিকা। সিরিজের প্রথম তিন ম্যাচে জয় পেয়েছিল প্রোটিয়ারা। শেষ দুই ম্যাচে সান্ত্বনার জয় তুলে নেয় শ্রীলঙ্কা। আগামী ১৪ আগস্ট সিরিজের একমাত্র টি-টোয়েন্টি ম্যাচে মুখোমুখি হবে শ্রীলঙ্কা ও দক্ষিণ আফ্রিকা।

রবিবার কলম্বোর আর. প্রেমাদাসা স্টেডিয়ামে অনুষ্ঠিত ম্যাচটিতে শ্রীলঙ্কার দেয়া ৩০০ রানের জয়ের টার্গেটে ব্যাট করতে নেমে ২৪.৪ ওভারে ১২১ রানে অলআউট হয়ে যায় দক্ষিণ আফ্রিকা। দলের পক্ষে সর্বোচ্চ ৫৪ রান করেন অধিনায়ক কুইন্টন ডি কক। দ্বিতীয় সর্বোচ্চ ২০ রান করেন এইডেন মার্করাম। শ্রীলঙ্কার বোলারদের মধ্যে আকিলা ধনঞ্জয়া ৬টি, সুরঙ্গা লাকমল ১টি, ধনঞ্জয়া ডি সিলভা ১টি ও লাহিরু কুমারা ২টি করে উইকেট শিকার করেন।

এর আগে টস জিতে ব্যাট করতে নেমে নির্ধারিত ৫০ ওভারে আট উইকেট হারিয়ে ২৯৯ রান সংগ্রহ করে শ্রীলঙ্কা। দলের পক্ষে সর্বোচ্চ ৯৭ রান করে অপরাজিত থাকেন অধিনায়ক অ্যাঞ্জেলো ম্যাথুজ। দ্বিতীয় সর্বোচ্চ ৪৩ রান করেন নিরোশান ডিকওয়েলা। দক্ষিণ আফ্রিকার বোলারদের মধ্যে কাগিসো রাবাদা ১টি, জুনিয়র ডালা ১টি, উইলেম মাল্ডার ২টি, আন্দিল ফেহলাকওয়েও ২টি ও কেশভ মহারাজ ১টি করে উইকেট শিকার করেন।

সংক্ষিপ্ত স্কোর

শ্রীলঙ্কা ইনিংস: ২৯৯/৮ (৫০ ওভার)

দক্ষিণ আফ্রিকা: ১২১ (২৪.৪ ওভার)