দেশের ২১তম রাষ্ট্রপতি নির্বাচনের তফসিল আজ

দেশের ২১তম রাষ্ট্রপতি নির্বাচনের তফসিল আজ ঘোষণা করা হবে। আগামী ১৮ থেকে ২০ ফেব্রুয়ারির মধ্যে এই নির্বাচন অনুষ্ঠিত হবে বলে জানিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নুরুল হুদা।

বুধবার বিকলে রাষ্ট্রপতি নির্বাচন সংক্রান্ত বিষয়ে সংসদ ভবনে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সঙ্গে সাক্ষাৎ করেন সিইসি। বৈঠক শেষে সাংবাদিকদের রাষ্ট্রপতি নির্বাচনের সম্ভাব্য সময়ে কথা জানান সিইসি।

আবদুল হামিদ ২০১৩ সালের ২৪ এপ্রিল বাংলাদেশের ২০তম রাষ্ট্রপতি হিসেবে শপথ নেন। তার পাঁচ বছরের মেয়াদ শেষ হবে ২৩ এপ্রিলে। তবে মেয়াদ শেষ হওয়ার আগের ৬০ থেকে ৯০ দিনের মধ্যে নির্বাচন হবে। ২৪ জানুয়ারি থেকে এই ক্ষণগণনা শুরু হয়েছে।

সংসদের চলতি অধিবেশনেই রাষ্ট্রপতি নির্বাচন হবে এটা নিশ্চিত। আগামী ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত এ অধিবেশনটি চলার সিদ্ধান্ত হয়েছে। আওয়ামী লীগের একটি উচ্চ পর্যায়ের সূত্রে জানা গেছে, বর্তমান রাষ্ট্রপতি আবদুল হামিদই হচ্ছেন পরবর্তী রাষ্ট্রপতি। ২১তম রাষ্ট্রপতি হলে দেশের ইতিহাসে আবদুল হামিদই হবেন দুইবারের রাষ্ট্রপতি।

১৯৯১ সালের পর সব রাষ্ট্রপতিই বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন। এবারও সরকারি দলের মনোনীত প্রার্থী বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হবেন এটা প্রায় নিশ্চিত।