দুই দিনের সফরে আজ ঢাকায় আসছেন ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট

ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট জোকো উইদোদো দুই দিনের সফরে আজ শনিবার ঢাকায় আসছেন। ভারতের নয়াদিল্লি থেকে বিকাল পৌনে চারটায় তার ঢাকায় এসে পৌঁছানোর কথা। এদিকে সুইজারল্যান্ডের প্রেসিডেন্ট অ্যালেই বারসেট চার দিনের সফরে আগামী ৪ ফেব্রুয়ারি ঢাকায় আসছেন। আসন্ন দুটি গুরুত্বপূর্ণ সফরেই দ্বিপক্ষীয় ও আঞ্চলিক বিভিন্ন ইস্যুর পাশাপাশি প্রাধান্য পাবে রোহিঙ্গা সংকটও।

সূত্র জানায়, ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট জোকো উইদোদোকে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে স্বাগত জানাবেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। এরপর সন্ধ্যায় বঙ্গভবনে রাষ্ট্রপতি আবদুল হামিদের সঙ্গে তিনি বৈঠক করবেন। বঙ্গভবনে রাষ্ট্রপতি ইন্দোনেশিয়ার প্রেসিডেন্টের সম্মানে নৈশভোজের আয়োজন করেছেন। ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট জোকো উইদোদো আগামীকাল রবিবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করবেন। রবিবারই তিনি আফগানিস্তানের উদ্দেশে ঢাকা ত্যাগ করবেন। সূত্র জানায়, রোহিঙ্গা সংকটের ইস্যুতে ইন্দোনেশিয়া ঘনিষ্ঠভাবে নজরে রাখছে। প্রেসিডেন্ট জোকো উইদোদো তার পররাষ্ট্রমন্ত্রী রেতনো মারসুদিকে রোহিঙ্গা ইস্যুতে দুই দফায় বাংলাদেশে পাঠিয়েছেন।

অন্যদিকে সুইজারল্যান্ডের প্রেসিডেন্ট অ্যালেই বারসেট তার আসন্ন বাংলাদেশ সফরে রোহিঙ্গা শিবিরে যাওয়ার আগ্রহ প্রকাশ করেছেন। এ বিষয়ে কূটনৈতিক পর্যায়ে প্রস্তুতি চলছে।