দুইটি ওয়ানডে খেলেই দ. আফ্রিকার অধিনায়ক

ক্রীড়া ডেস্ক : নিয়মিত অধিনায়ক ফাফ ডু প্লেসিস ইনজুরিতে থাকায় ভারতের বিপক্ষে সিরিজের বাকি পাঁচ ম্যাচের জন্য ২৩ বছর বয়সী এইডেন মার্করামকে অধিনায়ক করেছে দক্ষিণ আফ্রিকা। মূলত ২০১৯ সালের বিশ্বকাপের কথা মাথায় রেখেই এই সিদ্ধান্ত নেয়া হয়েছে। ওয়ানডে সিরিজের পর ভারতের বিপক্ষে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলবে প্রোটিয়ারা। ওই সিরিজেও মার্করামকে অধিনায়ক করা হতে পারে।

এইডেন মার্করাম দক্ষিণ আফ্রিকার হয়ে এখন পর্যন্ত ছয়টি টেস্ট ও দুইটি ওয়ানডে ম্যাচ খেলেছেন। আন্তর্জাতিক টি-টোয়েন্টি ক্রিকেটে এখনও তার অভিষেক হয়নি। এবার অভিষেকের দিনই দক্ষিণ আফ্রিকা দলকে নেতৃত্ব দিতে চলেছেন তিনি।

২০১৪ সালে আইসিসি অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের শিরোপা জিতেছিল দক্ষিণ আফ্রিকা। ওই দলের অধিনায়ক ছিলেন এইডেন মার্করাম। প্রথম শ্রেণীর ক্রিকেটে দক্ষিণ আফ্রিকার ঘরোয়া দল টাইটান্সকেও নেতৃত্ব দিয়েছেন তিনি।

গত ১ ফেব্রুয়ারি ভারতের বিপক্ষে ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচে হাতের আঙুলে ব্যথা পান ফাফ ডু প্লেসিস। যার কারণে তিনি সিরিজের বাকি ম্যাচগুলো থেকে ছিটকে যান। সেঞ্চুরিয়নে আগামীকাল অনুষ্ঠিত হবে ছয় ম্যাচ ওয়ানডে সিরিজের দ্বিতীয় ম্যাচ। সিরিজে এখন ১-০ ব্যবধানে এগিয়ে রয়েছে ভারত।