দারিদ্র্য বিমোচন ও কর্মসংস্থান সৃষ্টিসহ জীবন মানোন্নয়নে ২৯টি প্রকল্প বাস্তবায়ন করা হচ্ছে

ঢাকা, ৮ জুলাই, ২০১৮ : বর্তমান সরকার পল্লীবাসীর দারিদ্র্য বিমোচন ও কর্মসংস্থান সৃষ্টিসহ সার্বিক জীবন মানোন্নয়নে পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের মাধ্যমে ২৯টি প্রকল্প বাস্তবায়ন করছে।
আজ পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগ এবং এর অধীনস্থ বিভিন্ন সংস্থার প্রকল্পসমূহের পর্যালোচনা সভায় সচিব গোলাম ফারুক এই তথ্য জানান।
এলজিআরডি ও সমবায় প্রতিমন্ত্রী মোঃ মসিউর রহমান রাঙ্গাঁর সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের মাধ্যমে বাস্তবায়িত একটি বাড়ি একটি খামার প্রকল্প কাজের স্বাভাবিক গতি যাতে বাধাগ্রস্ত না হয় সেজন্য সংশ্লিষ্ট কর্মকর্তাদের প্রতি আহবান জানানো হয়।
মসিউর রহমান রাঙ্গাঁ বলেন, একটি বাড়ি একটি খামার প্রকল্পটি হচ্ছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বপ্নপ্রসূত একটি বিশেষায়িত প্রকল্প। জনবল স্বল্পতার কারণে এ প্রকল্পটি যাতে কাংখিত লক্ষ্যমাত্রা অর্জনে প্রতিবন্ধকতার সম্মুখীন না হয় সে জন্য সবাইকে সজাগ ও সতর্ক থাকতে হবে।
প্রতিমন্ত্রী বলেন, যেকোন প্রকল্প শুরুর পূর্বেই জনবল, উপযোগিতা ও জন চাহিদাসহ সার্বিক বিষয়ে প্রয়োজনীয় উদ্যোগ নেয়া আবশ্যক। প্রতিটি প্রকল্প কাজে স্বচ্ছ, গতিশীল ও জনকল্যাণমুখী করতে হবে। তিনি পল্লী জনপদ প্রকল্পের নির্মাণ কাজ দৃশ্যমান করার আহবান জানিয়ে আরো বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের হাতে গড়া সমবায়ীদের লাভজনক প্রতিষ্ঠান ‘মিল্ক ভিটা’ দেশে দুগ্ধ বিপ্লবের শুভ সূচনা হয়। তিনি প্রকল্প কাজের স্বচ্ছতা ও অপচয় রোধে ই-টেন্ডারিং ব্যবস্থা বজায় রাখা, শূন্য পদ দ্রুত পূরণ ও সমধর্মী এক বা একাধিক প্রকল্প গ্রহণ না করার ওপর গুরুত্বারোপ করেন।
সচিব গোলাম ফারুক বলেন, জনকল্যাণধর্মী এসব প্রকল্প নির্দিষ্ট সময়সীমার মধ্যে বাস্তবায়িত না হলে সংশ্লিষ্ট প্রকল্প পরিচালকগণ দায়িত্ব এড়াতে পারবেন না।