দামুড়হুদায় ছাগল ও ভেড়ার পিপিআর রোগ প্রতিরোধের লক্ষে বিনামূল্যে ভ্যাকসিন ক্যাম্পেইন শুরু

হাবিবুর রহমান, চুয়াডাঙ্গা প্রতিনিধি : চুয়াডাঙ্গার দামুড়হুদায় ছাগল ও ভেড়ার পিপিআর রোগ প্রতিরোধ ও উৎপাদন বৃদ্ধির লক্ষে উপজেলার সকল ইউনিয়ন ও পৌর এলাকায় বিনামূল্যে পিপিআর ভ্যাকসিন ক্যাম্পেইন শুরু হয়েছে। দামুড়হুদা উপজেলা পরিষদের সহযোগীতায় ও উপজেলা প্রাণীসম্পদ দপ্তরের বাস্তবায়নে গত রোববার ২৯.০৪.১৮ থেকে শুরু হওয়া ক্যাম্পেইন সোমবার ১৪.০৫.১৮ তারিখে শেষ হবে। দামুড়হুদা উপজেলায় মোট ১লক্ষ ২০ হাজার ছাগল ও ভেড়ার এই ভ্যাকসিন দেওয়া হবে। এর মধ্যে প্রায় ৭০ হাজার ছাগল ভেড়ার ভ্যাকসিন দেওয়া হয়েছে।
দামুড়হুদা উপজেলা প্রাণীসম্পদ অফিসার ডাঃ মশিউর রহমান জানান, ২০৩০ সালের মধ্যে পিপিআর নিমূলের লক্ষে দামুড়হুদা উপজেলা নির্বাহী অফিসার রফিকুল হাসানের ব্যাক্তিগত প্রচেষ্টায় এই কার্যক্রম গত ২৯.০৪.১৮ তারিখ রোরবার থেকে কার্যক্রম শুরু করা হয়। উপজেলার ১লক্ষ ২০ হাজার ছাগল ও ভেড়ার এই ভ্যাকসিন দেওয়া হবে। ইতিমধ্যে ৭০ হাজার ছাগল ও ভেড়ার ভ্যাকসিন দেওয়া হয়েছে। এই ভ্যাকসিন দেওয়া শেষ হবে আগামী ১৪.০৫.১৮ সোমবার পর্যন্ত।
তিনি আরো জানান, এই প্রক্রিয়া অব্যহত থাকলে আগামী ২০৩০ সালের মধ্যে উপজেলায় পিপিআর রোগ নির্মূল করা সম্ভব হবে তেমনি উপজেলায় ছাগল ও ভেড়ার উৎপাদন বৃদ্ধিকরা সম্ভব হবে।