দামুড়হুদায় কৃমি নিয়ন্ত্রণ সপ্তাহের উদ্বোধন

হাবিবুর রহমান, চুয়াডাঙ্গা প্রতিনিধি : দামুড়হুদায় জাতীয় কৃমি নিয়ন্ত্রণ সপ্তাহ-২০১৯ এর শুভ উদ্বোধন করা হয়েছে। শনিবার সকাল ১০টায় দামুড়হুদা দশমী সরকারী বালিকা প্রথমিক বিদ্যালয়ে সপ্তাহব্যাপি কৃমি নিয়ন্ত্রণ ট্যাবলেট খাওনোর উদ্বোধন করা হয়। আজ ৬ এপ্রিল থেকে ১১ এপ্রিল পর্যন্ত এই ট্যাবলেট খাওয়ানো হবে।

উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আয়োজনে উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন, দামুড়হুদা উপজেলা স্বাস্থ্য ও পরিরার পরিকল্পনা কর্মকর্তা আবু হেনা মোহাম্মদ জামাল শুভ।
প্রধান অতিথি ছিলেন, দামুড়হুদা উপজেলা পরিষদের চেয়ারম্যান মাওঃ আজিজুর রহমান। বিশেষ অতিথি ছিলেন, উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার সাকি ছালাম, চুয়াডাঙ্গা জেলা পরিসদের সদস্য শফিউল কবির ইউসুফ।

প্রধান অতিথি মাওঃ আজিজুর রহমান বলেন, কৃমি মানুষের পেটে পরজীবী হিসেবে বাস করে এবং খাবারের পুষ্টিটুকু খেয়ে ফেলে, তাই মানুষ পুষ্টিহীনতায় ভোগে। তাই বাংলাদেশ সরকার শিশুদের সুস্থ রাখতে ও পুষ্টিহীনতা থেকে রক্ষা করতে কৃমি নিযন্ত্রণ ট্যাবলেট খাওয়ার কার্যক্রম চালু করেছেন।

সভায় উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা আবু হেনা মোহাম্মদ জামাল শুভ বলেন, ট্যাবলেটে সাধারণত কোন পার্শ্বপ্রতিক্রিয়া নেই। তবে কৃমিতে আক্রান্ত শিশুকে খাওয়ানো হলে পেটে ব্যাথা হতে পারে। সেক্ষেত্রে ভয়ের কিছু নেই, শিশুকে দ্রুত স্বাস্থ্য কেন্দ্রে নিয়ে চিকিৎসা দিতে হবে। এবার দামুড়হুদা উপজেলায় মোট ১২০টি প্রাথমিক বিদ্যালয় ও ৪৫ টি মাধ্যমিক বিদ্যালয় ছাড়াও কিন্ডার গার্ডেন, মাদরাসা মক্তবে ৫-১৬ বছর বয়সী ৬৫ হাজার ২শ’ ৪৯ জন শিশুকে এ কৃমিনাশক ট্যাবলেট মেবেন্ডাজল (৫০০ এমজি) খাওয়ানো শুরু হয়েছে।

তিনি আরও জানান, খালি পেটে এ ঔষধ সেবন করানো যাবেনা। অনুষ্ঠান শেষে কয়েক জন শিশুকে ট্যাবলেট খাইয়ে সপ্তাহব্যাপি কৃমি নিয়ন্ত্রণ ট্যাবলেট খাওনোর উদ্বোধন করা হয়। পরে দুইজন খুদে ডাক্তার বিদ্যালয়ের শিশুদেরকে ট্যাবলেট খাওয়ানো শুরু করে।

এসময় উপস্থিত ছিলেন, উপজেলা প্রাথমিক সহকারী শিক্ষা অফিসার নাসির উদ্দীন, স্কুল পরিচালনা কমিটির সভাপতি এম. নুরুন্নবী, উপজেলা সেনেটারী ইন্সপেক্টর জামাত আলী, উপজেলা স্বাস্থ্য পরিদর্শক আবুল কাশেম, নতিপোতা ইউপি চেয়ারম্যান আজিজুল হক আজিজ, স্কুলের প্রধান শিক্ষিকা আলেয়া বিলকিছসহ সকল শিক্ষক শিক্ষিকাগণ।