দক্ষিণাঞ্চলের ৪ জেলায় গমের বাম্পার ফলনের সম্ভাবনা

নড়াইল, ২১ মার্চ, ২০১৮ : চলতি মৌসুমে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর খুলনা অঞ্চলের ৪ জেলায় গমের বাম্পার ফলনের সম্ভাবনা রয়েছে। জেলাগুলি হচ্ছে-নড়াইল, সাতক্ষীরা, খুলনা ও বাগেরহাট। এ মৌসুমে এ ৪ জেলায় মোট ৬ হাজার ২শ’ ৪৪ হেক্টর জমিতে গমের চাষ হয়েছে। আবাদকৃত জমিতে ১৯ হাজার ৯শ’ ৮০ মেট্রিক টন গম উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর। ইতোমধ্যে আগাম জাতের গম পাকা শুরু করেছে। আগামী মাসের প্রথম সপ্তাহ থেকে গম কাটা শুরু হবে বলে কৃষি বিভাগ সূত্রে জানা গেছে।
কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা যায়, চলতি মৌসুমে আবহাওয়া অনুকূলে থাকায় গমের উৎপাদন ভালো হয়েছে। এ বছর গম ফলাতে কৃষকের কোন বেগ পেতে হয়নি বলে কৃষি কর্মকর্তা ও কৃষকরা জানিয়েছেন। কৃষি সম্প্রসারণ অধিদপ্তর খুলনা অঞ্চলের অধীন ৪ জেলার মধ্যে নড়াইলে সবচেয়ে বেশি জমিতে গমের চাষ হয়েছে বলে নড়াইল কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক কৃষিবিদ চিন্ময় রায় জানান।
কৃষি বিভাগ সূত্রে জানা যায়, চলতি মৌসুমে নড়াইল জেলায় ৪হাজার ৪৯ হেক্টর জমিতে ১২ হাজার ৯শ’৫৬ মেট্রিক টন গম, সাতক্ষীরা জেলায় ১হাজার ৫শ’১২ হেক্টর জমিতে ৪হাজার ৮শ’৩৯ টন,খুলনা জেলায় ৩শ’৪১হেক্টর জমিতে ১হাজার ৯৩ মেট্রিক টন এবং বাগেরহাট জেলায় ৩শ’৪১হেক্টর জমিতে ১হাজার ৯৩ মেট্রিক টন গমের উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।
এ অঞ্চলের বেশ কয়েকজন কৃষক এ প্রতিনিধিকে জানান, কৃষকরা এখন তাদের জমিতে আবাদ হওয়া গম কাটার অপেক্ষায় রয়েছেন। গমের কাঁচা পাকা শীষ সর্বত্র দোল খাচ্ছে। গম বপনের শুরু থেকে কাটা পর্যন্ত এ ফসল চাষাবাদে কৃষকদের কোন বেগ পেতে হয় না । আগামী এপ্রিল মাসের প্রথম সপ্তাহ হতে পাকা গম কাটা শুরু হবে বলে তারা জানান।
কৃষি সম্প্রসারণ অধিদপ্তর খুলনা অঞ্চলের অতিরিক্ত পরিচালক কৃষিবিদ নিত্তরঞ্জন বিশ্বাস বলেন, গম চাষে এ অঞ্চলের কৃষকদের আগ্রহ সৃষ্টির জন্য প্রতি বছরের ন্যায় এবছরও তাদেরকে প্রশিক্ষণসহ যাবতীয় পরাশর্ম দেয়া হয়েছে। কৃষি কর্মকর্তাদের নিয়মিত তদারকি এবং কৃষকদের আগ্রহে প্রতি বছর এ অঞ্চলে গমের চাষ বাড়ছে বলে তিনি জানান।

Inline
Inline