তেলাপোকা দূর করতে ঘরোয়া সমাধান

লাইফস্টাইল ডেস্ক : তেলাপোকা যদি ঘরে একবার আশ্রয় নেয় তাহলে দিগন দিন এর উপদ্রব বেড়েই যায়। তেলাপোকা আপনার খাবার নষ্ট করার পাশাপাশি অসুখ বাধিয়েও দিতে পারে। জামাকাপড় ও মূল্যবান কাগজপত্র কেঁটে টুকরো টুকরো করতে পারে। তেলাপোকা থেকে বাঁচার উপায় –

১. তেলাপোকা দূর করতে কাপড় যেখানে রাখেন কিংবা বিছানার তোশকের নিচে শুকনো নিমপাতা বা কালোজিরা কাপড়ে বেঁধে রাখুন। এছাড়া নিমপাতার পানি দিয়ে মুছুন। এতে তেলাপোকার উপদ্রব কমবে।

২. তেলাপোকা দূর করতে তেলাপোকাকে খাওয়াতেও পারেন! তেলাপোকার জন্য বেকিং সোডা, মধু বা চিনি দিয়ে খাবার তৈরী করুন। এবার এই খাবার মিষ্টির সঙ্গে মিশিয়ে তা ছড়িয়ে ঘরে ছড়িয়ে দিন। মিষ্টির গন্ধে তেলাপোকা সেই খাবার খাবে ও খাবারে থাকা বেকিং সোডার কারণে মারাও পড়বে।

৩. বোরিক এসিডি হতে পারে তেলাপোকা দমনের অন্যতম এক হাতিয়ার। বোরিক এসিডের সাথে আটা বা ময়দা মিশিয়ে ছড়িয়ে দিন দেখবেন তেলাপোকা মারা গেছে।

৪. আপনার রান্নার মসলা তেজপাতাও হতে পারে তেলাপোকা দমনের একটি সমাধান। ঘরের আনাচে কানাচেতে তেজপাতার গুঁড়া ছড়িয়ে দিন। তেজপাতার গন্ধে তেলাপোকা ঘর ছেড়ে পালাবে।

৫. আরও তিন মসলা গোলমরিচ, আদা ও রসুন দিয়েও তেলাপোকা দূর করতে পারেন। প্রথমে গোলমরিচ এক চা চামচ, রসুন আর পেঁয়াজ বাটা আধা কাপ নিয়ে এক লিটার পানিতে মিশিয়ে নিন। এবার এই পানি ঘর মোছার জন্যও ব্যবহার করুন। দেখবেন তেলাপোকা পালিয়ে যাবে।

Inline
Inline