তুরস্ককে যুক্তরাষ্ট্রের হুঁশিয়ারি

আন্তর্জাতিক ডেস্ক : রাশিয়ার কাছ থেকে এস ফোর হান্ড্রেড কেনার বিষয়ে আবারও তুরস্ককে হুশিঁয়ার করে দিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। তুরস্ককে হোয়াইট হাউস স্পষ্ট জানিয়েছে, দেশটি রাশিয়ার কাছ থেকে এস ফোর হান্ড্রেড ক্ষেপণাস্ত্র ব্যবস্থা কিনলে আঙ্কারার ওপর নিষেধাজ্ঞা আরোপের পাশাপাশি তুরস্ককে এফ থার্টি ফাইভ জঙ্গিবিমান দেয়া বন্ধ করে দেবে ওয়াশিংটন।

মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয় মঙ্গলবার এক ঘোষণায় এ হুঁশিয়ারি উচ্চারণ করেছে। এতে বলা হয়েছে, তুরস্কের বিরুদ্ধে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের গত গ্রীষ্মে সই করা একটি আইন প্রয়োগ করা হবে। ওই আইনে কোনও দেশ রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সঙ্গে বাণিজ্য করলে তার বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপের কথা বলা হয়েছে। খবর পার্সটুডের।

আমেরিকার ইউরোপ বিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রী ওয়েস মিশেল মার্কিন সিনেটের পররাষ্ট্র সম্পর্ক বিষয়ক কমিটির শুনানিতে বলেছেন, ‘আমরা সাফ জানিয়ে দিয়েছি, তুরস্ক যদি রাশিয়ার কাছ থেকে এস ফোর হান্ড্রেড ক্রয় করে তাহলে তাকে পরিণতি ভোগ করতে হবে। আমরা আঙ্কারার বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করব। সেইসঙ্গে তুরস্কের কাছে এফ থার্টি ফাইভ জঙ্গিবিমান হস্তান্তরের কাজও বন্ধ করে দেয়া হবে।’

রাশিয়ার এস ফোর হান্ড্রেড ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা দিয়ে ৪০২ কিলোমিটার পর্যন্ত দূরত্বের ক্ষেপণাস্ত্র, জঙ্গিবিমান ও ড্রোন শনাক্ত করে তা ভূপাতিত করা সম্ভব। এ পর্যন্ত রাশিয়ার কাছ থেকে চীন ও ভারত এই ব্যবস্থা ক্রয় করেছে। তুরস্ক গত বছর এই ব্যবস্থা ক্রয়ের জন্য রাশিয়ার সঙ্গে চুক্তি সই করেছে এবং ২০১৯ সালের শেষ নাগাদ এস ফোর হান্ড্রেড ব্যবস্থার প্রথম চালান আঙ্কারার কাছে হস্তান্তর করা হবে বলে কথা রয়েছে।

Inline
Inline