তিনদিনের মধ্যে নামতে পারে শ্রাবণের বৃষ্টি

নিজস্ব প্রতিবেদক : গত প্রায় ১০ থেকে ১৫ দিন অঝোরে বৃষ্টি ঝরেছে দেশের বিভিন্ন অঞ্চলে। এখন কোনো কোনো অঞ্চলে টুকটাক বৃষ্টিপাত হলেও আষাঢ়ের মতো অবস্থা নেই। মাত্র দুই থেকে তিন দিনের ব্যবধানে উল্টো রূপ ধারণ করেছে প্রকৃতি। দেশের কোনো কোনো অঞ্চলের ওপর দিয়ে বয়ে যাচ্ছে তাপপ্রবাহ। তবে এ অবস্থা বেশি দিন থাকবে না। তিনদিনের মধ্যে শ্রাবণের বৃষ্টি নামতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অফিস।

গতকাল বুধবার (১৭ জুলাই) খুলনা বিভাগের ওপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে গেছে। একই সময়ে দেশের বিভিন্ন অঞ্চলে বেড়েছে তাপমাত্রা। বুধবারের তাপপ্রবাহ বৃহস্পতিবার (১৮ জুলাই) এসে বিস্তৃত হয়েছে। এ দিন ফরিদপুর, রাজশাহী, মোংলা, সাতক্ষীরা, চুয়াডাঙ্গা ও যশার অঞ্চলের ওপর দিয়ে বয়ে যাচ্ছে মৃদু তাপপ্রবাহ। আবহাওয়া অধিদফতর বলছে, এ তাপপ্রবাহ অব্যাহত থাকতে পারে।

সেই সঙ্গে আবহাওয়া অফিস এও বলছে, পরবর্তী তিনদিনের আবহাওয়ার অবস্থায় বলা হয়, এ সময়ের শেষের দিকে বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টির প্রবণতা বাড়তে পারে।

এ বিষয়ে আবহাওয়াবিদ বজলুর রশিদ বলেন, ‘কয়েক দিন আগেও দেশে যে পরিমাণ বৃষ্টিপাত হয়েছে, আপাতত দুই-তিনদিনে সে ধরনের বৃষ্টিপাতের সম্ভাবনা নেই। তবে দুই-তিনদিন পর সেই ধরনের বৃষ্টিপাতের সম্ভাবনা কিছুটা আছে।’

বৃহস্পতিবার সকালে আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের অনেক জায়গায় এবং রংপুর, রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ, খুলনা ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে মাঝারি ধরনের ভারী থেকে ভারী বৃষ্টিপাত হতে পারে।

সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা অপরিবর্তিত থাকতে পারে বলেও জানিয়েছে অধিদফতরটি।