তিউনিসিয়ায় নৌকাডুবে নিহত ৪৮

আন্তর্জাতিক ডেস্ক : তিউনিসিয়ার উপকূলে অভিবাসন প্রত্যাশীদের নৌকাডুবিতে কমপক্ষে ৪৮ জন নিহত হয়েছেন। এছাড়া উপকূলবর্তী এলাকা থেকে ৬৭ জনকে উদ্ধার করেছে দেশটির কোস্টগার্ড। রবিবার তিউনিশ সরকারের পক্ষ থেকে এ কথা জানানো হয়েছে। এটি চলতি বছরে অভিবাসী নৌকা দুর্ঘটনার মধ্যে অন্যতম।

তিউনিসিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় এক বিবৃতিতে জানিয়েছে, রবিবার রাতে নৌকাটি পর্যটন এলাকা দক্ষিণের কের্কেন্না দ্বীপের কাছাকাছি যাওয়ার পর ডুবে যায়। এতে ৪৮ জন নিহত হয়েছেন। উদ্ধার করা হয়েছে ৬৭ জনকে।

এসব অভিবাসী প্রত্যাশীরা তিউনিসিয়াসহ বিভিন্ন দেশের নাগরিক বলে জানানো হয়েছে। তবে এ বিষয়ে বিস্তারিত কিছু জানানো হয়নি।

রবিবার শেষ রাত থেকে সোমবার সকাল পর্যন্ত উদ্ধার অভিযান পরিচালিত হয় বলে সরকারিভাবে জানানো হয়েছে।

ইউরোপে পাড়ি দিতে তিউনিসিয়া উপকূল গুরুত্বপূর্ণ রুট হিসেবে ব্যবহার করছে অভিবাসন প্রত্যাশীরা। বেকার তিউনিসরা এবং আফ্রিকার বিভিন্ন দেশের নাগরিকরা তিউনিসিয়া হয়ে ইউরোপের ইতালিতে ঢোকার চেষ্টা করে।

উদ্ধারকারী কর্মকর্তাদের বরাত দিয়ে রয়টার্স জানিয়েছে, নৌকাটিতে ১৮০জনের মত অভিবাসী প্রত্যাশী ছিলেন। তাদের মধ্যে শতাধিক তিউনিস নাগরিক এবং বাকিরা আফ্রিকার বিভিন্ন দেশের নাগরিক।

নৌকায় থাকা অভিবাসী প্রত্যাশিদের একজন জানান, ‘কোস্টগার্ডের হাতে গ্রেপ্তার হওয়ার ভয়ে নৌকাটির নাবিক পালিয়ে যান। তখনই নৌকাটি ডুবতে শুরু করে। আমি একটি কাঠের টুকরোতে নয় ঘণ্টা ধরে ভেসেছিলাম।’

Inline
Inline