তালায় রাস্তার জমির উপর ঘর নির্মাণ, দুর্ঘটনার আশংকা

এসএম বাচ্চু, তালা (সাতক্ষীরা) সংবাদদাতা : তালার ইসলামকাটী গ্রামে সরকারি রাস্তার জমিতে পাকা ঘর করার অভিযোগ উঠেছে। জনগুরুত্বপূর্ন রাস্তার জমিতে ঘর নির্মাণে গ্রামের সাধারণ মানুষ বাঁধা দিলেও তা উপেক্ষা করা হয়েছে।
অভিযোগে উঠেছে স্থানীয় ভূমি সহকারী কর্মকর্তার (তহশীলদার) এর সাথে যোগসাজস করে জবরদখলকারীরা জোর পূর্বক রাস্তার উপর ঘর নির্মাণ করায় জনমনে ক্ষোভ ছড়িয়ে পড়েছে। নাম প্রকাশে অনিচ্ছুক একাধিক ব্যক্তি জানান, তালা উপজেলার ইসলামকাটী সায়েমতলা মোড় হতে ভাগবাহ অভিমূখের ফকিরপাড়ার ৩ রাস্তার মোড় সংলগ্নে ইটের পাকা পাচিল ও ঘর নির্মাণ করছে হাদি ফকির। সে ওই পাড়ার মৃত গহর আলী ফকির এর ছেলে।
হাদি ফকির ও তার ছেলে আরিজুল ইসলাম ফকির সরকারি পিচের রাস্তার জমি দখল করে নিয়ে সেখানে পাকা পাচিল ও ঘর নির্মাণ শুরু করলে এলাকার মানুষ তাতে বাঁধা দেয়। কিন্তু সেই বাঁধা উপেক্ষা করে আরিজুল ফকির ও তার পিতা হাদি ফকির কাজ শুরু করে। এক পর্যায়ে এলাকাবাসী বিষয়টি উপজেলা সহকারী কমিশনার(ভূমি)কে অবহিত করেন। এমনকি স্থানীয় তহশীলদারকেও বিষয়টি অবহিত করা হয়, কিন্তু তাতে কোনও কাজ হয়নি। গত ৪/৫দিন ধরে সরকারি রাস্তার জমির উপর বিরামহীন ভাবে চলছে নির্মাণ কাজ।
এলাকাবাসীর অভিযোগ, হাদি ফকির ও তার ছেলে আরিজুল ফকির যেখানে পাচিল ও ঘর নির্মাণ করছে সেখানে ৩ রাস্তার মোড় এবং বড় বাক নিয়ে গ্রামের মধ্যে দিয়ে চলে যাওয়া সায়েমতলা থেকে ভাগবাহ অভিমূখের রাস্তাটি তালা-পাটকেলঘাটা সড়কের সাথে সংযুক্ত। এই রাস্তা দিয়ে প্রতিনিয়ত মাইক্রো, প্রাইভেট, ইঞ্জিন ভ্যান, ইজি বাইক ও মোটরসাইকেলসহ নানান ছোট ও মাঝারি যানবাহন নিয়ে শত শত মানুষ যাতায়াত করে। কিন্তু সরকারি জনগুরুত্বপূর্ন পিচের রাস্তার জমি দখল করে উচু পাচিল ও ঘর নির্মাণ করায় একদিকে সরকারি জমি বেদখল হয়ে যাবে এবং পাচিলের কারনে রাস্তার ৩ পাশ দেখা না যাওয়ায় প্রতিনিয়ত দুর্ঘটনা ঘটবে। যে কারনে অবিলম্বে পাচিল ও ঘর নির্মাণ বন্ধে ব্যবস্থা গ্রহনের জন্য এলাকাবাসী উর্দ্ধতন কর্তৃপক্ষের হস্তক্ষেপ কামনা করেছেন।
এব্যপারে রাস্তার জমি জোরদখলকারী হাদি ফকির বলেন, এটি আমাদের জমি, তাই আমরা পাচিল ও ঘর করছি। এবিষয়ে তালা উপজেলা সহকারী কমিশনার(ভূমি) অনিমেষ বিশ্বাস বলেন, ঘটনা শুনেছি এবিষয়ে ব্যবস্থা নেয়া হচ্ছে।