তালায় বোরো ধানের বাস্পার ফলন : একর প্রতি ৬৮ মণ ধান উৎপাদন

এস এম বাচ্চু,তালা (সাতক্ষীরা) সংবাদদাতা : চলতি বোরো মৌসুমে তালা উপজেলায় বোরো ধানের বাম্পার ফলনের খবর পাওয়া গেছে। আধুনিক প্রযুক্তির ব্যবহার, সময় মতো জমিতে সেচ ও সারের ব্যবহার ও রক্ষণাবেক্ষণ কৃষকদের এ সফলতা এনে দিয়েছে বলে জানা যায়। ব্রি-২৮ জাতের বোরো ধান চাষ করে একর প্রতি ৬৮ মণ শুকনো ধান উৎপাদন করে রীতিমতো সাড়া ফেলে দিয়েছেন কৃষকরা।
উপজেলা সদরের আটারই গ্রামের কৃষক রুহুল আমিন ব্রি-২৮ জাতের বোরো ধান চাষের পর চলতি সপ্তাহে ধান কাটার পর দেখা যায় একর প্রতি ৬৮ মণ শুকনো ধান উৎপাদিত হয়েছে। এছাড়াও বিভিন্ন গ্রামের কৃষকের সাথে যোগাযোগ করলে একই তথ্য পাওয়া যায়।
কৃষক রুহুল আমিন আরও বলেন, আধুনিক প্রযুক্তির ব্যবহার, সময়মতো জমিতে সেচ ও সারের ব্যবস্থা আর কৃষি বিভাগ থেকে নেয়া প্রশিক্ষণ ও পরামর্শ তার এ সফলতার পেছনে কাজ করেছে।
উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ সামছুল আলম বলেন, চলতি বোরো মৌসুমে তালা উপজেলায় বাম্পার ফলনের লক্ষমাত্রা নিয়ে কাজ করেছে উপজেলা কৃষি বিভাগ উন্নত বীজ আধুনিক প্রযুক্তির ব্যাবহার, সময়মতো সেচ ও সারের ব্যাবস্থা সহ সকল বিষয়ে কৃষকদের প্রশিক্ষণের পাশাপাশি ব্লক ভিত্তিক দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তারা সার্বক্ষণিক তদারকি ও কৃষকদের পরামর্শ দিয়ে উৎপাদন বৃদ্ধিতে প্রচেষ্টা চালিয়েছেন। ফলে এ সফলতায় কৃষকের পাশাপাশি উপজেলা কৃষি বিভাগ ও উচ্ছসিত।

Inline
Inline