তালায় প্রকট যানজটের কারণে ঈদের কেনাকাটা করতে দুর্ভোগ পোহাতে হচ্ছে

এসএম বাচ্চু, তালা (সাতক্ষীরা) সংবাদদাতা : তালা-পাইকগাছা-খুলনা প্রধান সড়কের তালা বাজারের অগ্রণী ব্যাংকের সামনের ৩ রাস্তা মোড়ে অলিখিত ভাবে বাজারের ফুটপাতের দুইধারে অপরিকল্পিতভাবে দোকানঘর গড়ে উঠার কারনে প্রকট যানজটের সৃষ্টি হচ্ছে।
অভিযোগে ব্যবসায়ীরা জানান, অত্যন্ত ব্যস্ততম এই সড়কে ৩ রাস্তার মোড়ে সকল প্রকার বাস-মিনিবাস থেকে শুরু করে ভ্যান, অটোরিক্সা, মটরসাইকেল দীর্ঘক্ষণ দাড়িয়ে থাকে। এতে প্রতিনিয়ত এখানে যানজটের সৃষ্টি হয় এমনকি যানজটকে কেন্দ্র করে প্রতিনিয়ত সেখানে ছোট-খাট দূর্ঘটনা লেগেই থাকে। শুধু এখানেই শেষ নয়, দীর্ঘক্ষণ যানজটের কারণে পথচারীদের পথ চলতে অত্যন্ত বিড়ম্বনার স্বীকার হতে হয়। এদিকে সামনে রোজার ঈদ, তালার সাধারণ জনগণ ঈদের কেনাকাটা করতে আসছে তাতেও ভীড় হচ্ছে। পাশাপাশি স্থানীয় দোকানদারদের ক্রয়-বিক্রয় করতে ব্যাপক দুর্ভোগ পোহাতে হচ্ছে। দোকানিরা সকল প্রকার বিড়ম্বনা প্রতিরোধে ৩ রাস্তার মোড় হতে উঠিয়ে দেয়ার জন্য তাদের বাস-মিনিবাস থেকে শুরু করে ভ্যান, অটোরিক্সা, মটরসাইকেল অপসারণের জন্য দাবি জানিয়েছেন ।
উল্লেখ্য যে, খুলনার কপিলমুনি, পাইকগাছা, কয়রা, ডুমুরিয়া ও দাকোপের একাংশ, সাতক্ষীরার আশাশুনীসহ বিস্তীর্ণ জনপদের লক্ষ লক্ষ মানুষের যাতায়াতের একমাত্র সড়ক এই তালা-পাইকগাছা-খুলনা সড়ক। এই কারণে তালা ৩ রাস্তা মোড় অতিক্রম করেই যেতে হয় সকলকে। অপরদিকে তিন রাস্তা মোড় বিহীন বিকল্প পথ হিসাবে তালার উপজেলা পরিষদের সামনের রাস্তাটি বাইপাস হয়ে কাছি ঘাটায় ওঠেছে সেই রাস্তায় সংস্কারের কাজ চলছে। অনেক সময় মানুষ অসুস্থ্য হওয়ার কারনে বিভিন্ন হাসপাতাল, ক্লিনিক ও নিজ বাড়ি হতে অসুস্থ্য রোগীকে জরুরী ভিত্তিতে সাতক্ষীরা ও খুলনা এমনকি তালা সার্জিক্যাল ক্লিনিকে নিতে গেলে রোগীবাহী এ্যাম্বুলেন্স গুলো তালা মোড়ের যানজটের কবলে পড়ায় রোগীদের জীবন হানীর ঘটনাও ঘটে থাকে। তা ছাড়া তালা বাজারের দুই পার্শ্বে অপরিকল্পিত ভাবে দোকানপাট বেড়ে উঠার কারনেও দূর্ঘটনা সৃষ্টি হয়।
এ ব্যাপারে তালা উপজেলা তথা সাধারণ মানুষ ও ব্যবসায়ী থেকে শুরু করে সর্বস্তরের সচেতন এলাকাবাসীর দাবী, যাহাতে তালা বাজার মোড়ের অলিখিত অপরিকল্পিত ভাবে গড়ে উঠা দোকানগুলি, অপরিকল্পিত স্টপেজ গুলো উঠিয়ে দেয়া হলে তালার সাধারণ জনগণ নিরাপদে ঈদের বাজার করেতে পারতো ।