তালায় কালবৈশাখী ঝড়ে গাছপালা-ঘরবাড়ি লন্ডভন্ড: বিদ্যুৎ বিচ্ছিন্ন

হাসান আলী বাচ্চু,তালা(সাতক্ষীরা) সংবাদদাতা : তালা উপজেলার উপর দিয়ে বয়ে যাওয়া কালবৈশাখী ঝড় ও বৃষ্টিতে কাঁচা ঘরবাড়ি সহ ফসলের ব্যাপক ক্ষতি হয়েছে, বিদ্যুৎ বিচ্ছিন্ন গ্রামীন জনপদ।
এলাকাবাসী সূত্রে জানা যায়, বুধবার দুপুরে কালবৈশাখী ঝড়ে তালা বাজারের ৭/৮টি দোকানের টিনের চাল উড়ে গিয়ে দোকানের যাবতীয় মালামাল ভিজে নষ্ট হয়ে যায়। এতে প্রায় ৭/৮ লাখ টাকার ক্ষতি হয়েছে বলে ব্যাবসায়ীরা জানান। ঝড়ের তান্ডবে বিদ্যুতের খুঁটিসহ সহস্রাধিক গাছপালা উপড়ে ঘরের চালে পড়ায় বারুইহাটি গ্রামের কয়েকটি বাড়ি ব্যাপক ক্ষতিগ্রস্থ হয়েছে। উপজেলার অধিকাংশ এলাকার বিদ্যুতের তার ছিড়ে লন্ডভন্ড হয়ে যায় সারারাত বিদ্যুৎহীন অবস্থায় থাকে মানুষ। অন্যদিকে বিভিন্ন এলাকায় বোরো ধানের ব্যাপক ক্ষতি হয়েছে। অনেকের ক্ষেতের ধান ঝরে পড়েছে। আবার কারও কাটা ধান পানিতে ভেসে গেছে।
উপজেলা পরিষদ চেয়ারম্যান সনৎ কুমার জানান, হঠাৎ করে তালা উপজেলার উপর দিয়ে বয়ে যাওয়া কালবৈশাখী ঘূর্ণিঝড় ও বৃষ্টির তান্ডবে বিদ্যুৎ বিপর্যস্ত, ফসল, ঘরবাড়ি ও গাছপালার ব্যাপক ক্ষতি সাধিত হয়েছে। ঝড়ে কাঁচা আম ঝরে যাওয়া অগ্রিম আম ক্রেতারা ব্যাপক ক্ষতিগ্রস্থ হয়েছে আম ব্যাবসায়ীরা জানিয়েছে। এছাড়া ঘূর্ণিঝড়ের কবলে পড়ে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের ব্যাপক ক্ষতি হয়েছে। ঝড়ে অন্তত ৫ জনের আহত হওয়ার সংবাদ পাওয়া গেছে।
উপজেলা কৃষি কর্মকর্তা সামছুর আলম জানান, ঝড়ে বোরো ধানের ব্যপক ক্ষয়ক্ষতি হয়েছে। তাৎক্ষণিকভাবে ক্ষয়ক্ষতির পরিমাণ জানা না গেলেও আনুমানিক এক হাজার হেক্টর জমির ধানের ক্ষতি হয়েছে।

Inline
Inline