ঢাবি ‘ঘ’ ইউনিটের ফল বাতিল চেয়ে রিট

নিজস্ব প্রতিবেদক : ঢাকা বিশ্ববিদ্যালয়ের ‘ঘ’ ইউনিটের পরীক্ষা বাতিল চেয়ে হাইকোর্টে একটি রিট দায়ের হয়েছে। রবিবার সকালে সুপ্রিম কোর্টের আইনজীবী ইউনুস আলী আকন্দ এই রিট করেন। দুপুর ২টার দিকে রিটটির শুনানি হওয়ার কথা রয়েছে।

গত ১২ অক্টোবর ঢাকা বিশ্ববিদ্যালয়ের ‘ঘ’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। এই পরীক্ষা চলাকালীন প্রশ্নফাঁসের অভিযোগ উঠলে উপ-উপাচার্য (প্রশাসন)মুহাম্মদ সামাদকে প্রধান করে তদন্ত কমিটিও করা হয়। এছাড়া ঢাবি প্রশাসনের করা এক এজাহারের প্রেক্ষিতে প্রশ্নফাঁসে জড়িত ছয়জনকে আটক করে শাহবাগ থানা পুলিশ।

ঘ ইউনিটের পরীক্ষার শুরুর ৪৭ মিনিট আগে সামাজিক যোগাযোগ মাধ্যমে হাতে লেখা ১০০টি প্রশ্ন সম্বলিত ১৫ পৃষ্ঠার একটি প্রশ্নপত্র পান সাংবাদিকরা।

পরীক্ষা শেষে ফেসবুকে পাওয়া প্রশ্নপত্রের সাথে মূল প্রশ্ন মিলিয়ে দেখেন এবং ১০০টির মধ্যে ৭২টি প্রশ্নের হুবহু মিল পাওয়া যায়।

বিশ্ববিদ্যালয় প্রশ্ন ফাঁসের অভিযোগের মুখে প্রথমে ফল প্রকাশ স্থগিত রাখলেও পরবর্তীতে ১৬ অক্টোবর ফল প্রকাশ করা হয়। এতে দেখা গেছে, নিজ ইউনিটে যে ভর্তিচ্ছু শিক্ষার্থী অকৃতকার্য হয়েছে ‘ঘ’ ইউনিটে তার ফল অস্বাভাবিক।

ঘোষিত ফলাফল অস্বাভাবিক দেখা গেলে ঢাবির শিক্ষার্থীরা পরীক্ষা বাতিলের দাবি জানায়। আবার পরীক্ষা নেয়ার দাবিতে অনশনে বসেন ঢাবির আইন অনুষদের এক ছাত্র।