ঢাকা ও বেইজিং এর সম্পর্ক ভিন্ন মাত্রায় উত্তীর্ণ: চীনা রাষ্ট্রদূত

বাংলাদেশে নিযুক্ত চীনা রাষ্ট্রদূত মা মিংকিয়াং বলেছেন, ঢাকা ও বেইজিং এর সম্পর্ক এখন ভিন্ন মাত্রায় উত্তীর্ণ। দ্বিপাক্ষিক, আঞ্চলিক ও বৈশ্বিক ইস্যুতে সম্পর্ক ও বোঝাপড়ায় দিনে দিনে এগিয়ে যাচ্ছে। দেশের জনগণের মধ্যেও সম্পর্ক বিস্তৃতি লাভ করছে। যার সম্পর্কের ভীত গভীর ও মজবুত হচ্ছে।

চীনা রাষ্ট্রদূত বৃহস্পতিবার বিকালে চীনা দূতাবাস আয়োজিত এক অনুষ্ঠানে একথা বলেন। চলতি সেপ্টেম্বর মাসে চীনের ইউনান প্রদেশে অনুষ্ঠেয় ‘বাংলাদেশ-চীন ইয়ুথ সামার ক্যাম্প ২০১৭’ এর উদ্বোধনী উপলক্ষে গতকাল দূতাবাসে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়। চীনা দূতাবাস ঢাকা বিশ্ববিদ্যালয়, নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালস সহ কয়েকটি খ্যাতনামা শিক্ষা প্রতিষ্ঠানের ১১৫ জন শিক্ষার্থী দুই সপ্তাহব্যাপী ইয়ুথ ক্যাম্পে অংশ নিচ্ছে। চীনা সরকার ও দূতাবাস ক্যাম্পের আয়োজক।

দুই দেশের শিক্ষার্থীদের মধ্যে জ্ঞান, শিক্ষা, সংস্কৃতি, ঐতিহ্য, অভিজ্ঞতা বিনিময়ই এই ক্যাম্পের উদ্দেশ্য। গতকালের অনুষ্ঠানে ক্যাম্পের জন্য মনোনীত শিক্ষার্থীদের ক্যাম্প সম্পর্কে ধারণা ও ব্রিফিং দেওয়া হয়। ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. আ আ ম স আরেফিন সিদ্দিক বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন।

চীনা রাষ্ট্রদূত বলেন, তরুণ শিক্ষার্থীদের প্রতিনিধিদল দু’দেশের জনগণের মধ্যকার সম্পর্ক আরো গভীরে নিয়ে যাবে। চীনা সরকার আগামী পাঁচ বছরে ৬০০ তরুণ শিক্ষার্থীকে পর্যায়ক্রমে চীন সফরের ব্যবস্থা করবে। অধ্যাপক আরেফীন সিদ্দিক বলেন, দুই দেশের বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে ইতোমধ্যে ভাষা, শিক্ষা, জ্ঞান ও অভিজ্ঞতা বিনিময় কার্যক্রম বিস্তৃত হয়েছে। গত আট বছরে দু’দেশের সম্পর্ক ভিন্ন উচ্চতায় গেছে। তা এখন টেকসই রূপ পাচ্ছে।