ঢাকায় বসছে তিন দিনের পোল্ট্রি শো

নিজস্ব প্রতিবেদক : আগামী ৭ মার্চ থেকে রাজধানী ঢাকায় বসছে ৩ দিনব্যাপী আন্তর্জাতিক পোল্ট্রি শো। রাজধানীর ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরায় (আইসিসিবি) ৭ থেকে ৯ মার্চ পর্যন্ত তিন দিন প্রতিদিন সকাল ৯টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত চলবে এই প্রদর্শনী।

এ নিয়ে ১১তম বারের মতো যৌথভাবে এ প্রদর্শনী আয়োজন করছে ওয়ার্ল্ডস পোল্ট্রি সায়েন্স অ্যাসোসিয়েশন-বাংলাদেশ (ওয়াপাসা-বিবি) এবং বাংলাদেশ পোল্ট্রি ইন্ডাস্ট্রিজ সেন্ট্রাল কাউন্সিল (বিপিআইসিসি)।

এর আগে আগামী ৫ ও ৬ মার্চ অনুষ্ঠিত হবে দুই দিনব্যাপী ‘আন্তর্জাতিক পোল্ট্রি সেমিনার’। এটি অনুষ্ঠিত হবে হোটেল লা মেরিডিয়ানে।

সোমবার জাতীয় প্রেস ক্লাবে ওয়ার্ল্ডস পোল্ট্রি সায়েন্স অ্যাসোসিয়েশন-বাংলাদেশ শাখা এবং বাংলাদেশ পোল্ট্রি ইন্ডাস্ট্রিজ সেন্ট্রাল কাউন্সিলের পক্ষ থেকে আয়োজিত সংবাদ সম্মেলনে এ তথ্য জানানো হয়।

সংবাদ সম্মেলনে বলা হয়, প্রতি দুই বছর পর পর পোল্ট্রি শো আয়োজন করা হয়। আগের বছরগুলোতে তিন দিনের অনুষ্ঠান ছিল। এবারই প্রথম পাঁচ দিনব্যাপী অনুষ্ঠান হাতে নেয়া হয়েছে। এবারের স্লোগান ‘পোল্ট্রি ফর হেলদি লিভিং’।

এবারের প্রদর্শনীতে ৮০টি বিদেশি এবং ১৫০টি দেশি কোম্পানি অংশ নেবে। স্টল থাকবে প্রায় ৮০০টি। পোল্ট্রি শো দেখতে যাওয়ার জন্য থাকবে ফ্রি পরিবহন ব্যবস্থা। প্রতিদিন দুই রুট দিয়ে দুই ঘণ্টা পরপর শাটল বাসে করে দর্শনার্থীদের প্রদর্শনীতে আসা-যাওয়ার ব্যবস্থা করা হবে।

এর মধ্যে একটি রুট আসাদগেট-মানিক মিয়া অ্যাভিনিউর পশ্চিম পাশের খেজুর বাগান-পুরান এয়ারপোর্ট-মহাখালি-কাকলি-শেওড়া-আইসিসিবি। অন্য রুটটি হলো- আব্দুল্লাহপুর খন্দকার পেট্রোল পাম্প-হাউজ বিল্ডিং-আজমপুর-জসিম উদ্দিন মোড়-এয়ারপোর্ট-খিলক্ষেত-আইসিসিবি।

শাটল বাস প্রথম স্পট থেকে ছাড়বে সকাল ৮টায়। এরপর ১০টা, ১২টা, ২টা, ৪টা ও ৬টায় একটি করে শাটল বাস ছাড়া হবে। পোল্ট্রি শো থেকে দর্শনার্থীদের ফেরার জন্য প্রতিদিন দুপুর ১২টা, ২টা, ৪টা ও ৬টায় শাটল বাস ছাড়া হবে।

সংবাদ সম্মেলনে আরও জানানো হয়, এবারের পোল্ট্রি শো উপলক্ষ্যে ‘ডিম সেলফি কনটেস্ট’ এবং ‘চিকেন সেলফি কনটেস্ট’-এর আয়োজন করা হয়েছে। ডিম সেলফি কনটেস্টে অংশ নিতে ডিমের সঙ্গে ছবি তুলে পোল্ট্রি বাংলাদেশ১ ফেসবুক পেজে পাঠাতে হবে।

প্রতিযোগিতায় প্রথম স্থান অধিকারীকে ১৫ হাজার টাকা, দ্বিতীয় স্থান অধিকারীকে ১০ হাজার টাকা এবং তৃতীয় স্থান অধিকারীকে ৫ হাজার টাকা প্রাইজমানি দেয়া হবে। এছাড়া ৫ জনকে দেয়া হবে ২ হাজার টাকা করে।

আর চিকেন সেলফি কনটেস্টে অংশগ্রহণ করতে মুরগির সঙ্গে ছবি তুলে পাঠাতে হবে। এই প্রতিযোগিতায় প্রথম স্থান অধিকারীকে ১৫ হাজার টাকা, দ্বিতীয় স্থান অধিকারীকে ১০ হাজার টাকা এবং তৃতীয় স্থান অধিকারীকে ৫ হাজার টাকা প্রাইজমানি দেয়া হবে। এছাড়া ৫ জনকে দেয়া হবে ২ হাজার টাকা করে।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন ডিপার্টমেন্ট অব লাইভস্টক সার্ভিসের (ডিএলএস) মহাপরিচালক হিরেশ রঞ্জন ভৌমিক, বাংলাদেশ লাইভস্টক রিসার্চ ইনস্টিটিউটের মহাপরিচালক নিতু রাম সরকার, ওয়াপাসা-বিবি’র সভাপতি শামছুল আরিফিন খালেদ, মহাসচিব মাহবুব হাসান, সহ-সভাপতি ইয়াসমিন রহমান প্রমুখ।