ঢাকায় অর্থনীতিবিদদের দুই দিনের আন্তর্জাতিক সম্মেলন

ডেস্ক রিপোর্ট: ঢাকায় অর্থনীতিবিদদের দুই দিনের একটি আন্তর্জাতিক সম্মেলন শুরু হচ্ছে আজ শনিবার। রাজধানীর ব্র্যাক সেন্টারে এই সম্মেলনটির আয়োজন করেছে সাউথ এশিয়ান নেটওয়ার্ক অন ইকোনমিক মডেলিং (সানেম)। এটি শেষ হবে আগামীকাল রবিবার।

‘দক্ষিণ এশিয়ার কাউকে পেছনে ফেলে নয়’ শীর্ষক এবারের সম্মেলনটি ভারত, নেপাল, পাকিস্তান, শ্রীলংকাসহ দক্ষিণ এশিয়ার সব কয়টি দেশের অর্থনীতিবিদরা অংশ নেবেন। এছাড়ে দেশের উঠতি অর্থনীতি বিশ্লেষকরাও এই সম্মেলনে অংশ নেবেন।

সম্মেলনে বাণিজ্য ও বিনিয়োগ, সরকারের নীতি, শ্রমবাজার, মানবসম্পদ উন্নয়ন, খাতভিত্তিক অর্থনীতি, দারিদ্র্য ও বৈষম্য ইত্যাদি বিষয় নিয়ে আলাদা আলাদা অধিবেশন আছে।

সানেমের নির্বাহী পরিচালক অধ্যাপক সেলিম রায়হান জানান, এবারের সম্মেলনটি শ্রীলংকার প্রখ্যাত অর্থনীতিবিদ ড. সামান কেলেগামার স্মৃতির উদ্দেশ্যে এবারের সম্মেলন উৎসর্গ করা হবে।

তিনি জানান, দুই দিনব্যপী এ সম্মেলনে মোট ২৭টি গবেষণা প্রবন্ধ উপস্থাপন করবেন গবেষকরা। একই সঙ্গে বিভিন্ন সেশনে আলোচনায় অংশ নেবেন স্বনামধন্য অর্থনীতিবিদরা। প্রতিটি সেশনে উন্মুক্ত আলোচনায় অংশগ্রহণ করবেন অর্থনীতিবিদ, গবেষক, শিক্ষার্থী ও গণমাধ্যমকর্মীরা।

সম্মেলনের উদ্বোধনী সেশনে স্বাগত বক্তব্য দেবেন সানেমের নির্বাহী পরিচালক ড. সেলিম রায়হান। সানেমের চেয়ারম্যান ড. বজলুল হক খন্দকারের সভাপতিত্বে উদ্বোধনী সেশনে ‘অন্তর্ভুক্তিমূলক অর্থনীতি নিশ্চিতকরণে রাষ্ট্রের ভূমিকা’ বিষয়ে বক্তব্য দেবেন ইউনিভার্সিটি অব ম্যানচেস্টারের অধ্যাপক কুনাল সেন। ‘বৈষম্যের উৎসমূল’ শীর্ষক বিষয়ে বক্তব্য দেবেন বিআইডিএসের মহাপরিচালক ড. কেএএস মুরশিদ। উদ্বোধনী সেশনের শেষ অংশে ‘ডিলস অ্যান্ড ডেভেলপমেন্ট’ শিরোনামে একটি বইয়ের মোড়ক উন্মোচন করা হবে।