ড্র করেও দ্বিতীয় রাউন্ডে সুইজারল্যান্ড

ক্রীড়া ডেস্ক : কোস্টারিকার বিপক্ষে ড্র করেও ‘ই’ গ্রুপ থেকে গ্রুপ রানার আপ হয়ে দ্বিতীয় রাউন্ডে উঠেছে সুইজারল্যান্ড। বুধবার দুই দলই গ্রুপ পর্বে তাদের শেষ ম্যাচে মুখোমুখি হয়। নোভগোরাদে অনুষ্ঠিত ম্যাচটিতে ২-২ গোলে ড্র করে তারা। এর আগে সুইজারল্যান্ড ব্রাজিলের বিপক্ষে ১-১ গোলে ড্র করেছিল ও সার্বিয়াকে ২-১ গোলে হারিয়েছিল।
‘ই’ গ্রুপ থেকে গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে দ্বিতীয় রাউন্ডে উঠেছে পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়ন ব্রাজিল। গ্রুপ পর্বের সব ম্যাচ শেষে সাত পয়েন্ট নিয়ে তারা পয়েন্ট টেবিলে শীর্ষে রয়েছে। আর পাঁচ পয়েন্ট নিয়ে দ্বিতীয় অবস্থানে থেকে নকআউট পর্বে উঠেছে সুইজারল্যান্ড। তিন পয়েন্ট নিয়ে তৃতীয় অবস্থানে থেকে বিশ্বকাপ মিশন শেষ করেছে সার্বিয়া। এক পয়েন্ট নিয়ে চতুর্থ অবস্থানে থেকে বিশ্বকাপ মিশন শেষ করেছে কোস্টারিকা।
দ্বিতীয় রাউন্ডে সুইজারল্যান্ডের প্রতিপক্ষ সুইডেন। আর ব্রাজিলের প্রতিপক্ষ মেক্সিকো। আগামী ২ জুলাই সামারাতে বাংলাদেশ সময় রাত আটটায় দ্বিতীয় রাউন্ডের ম্যাচে মেক্সিকোর বিপক্ষে মাঠে নামবে ব্রাজিল। সেইন্ট পিটার্সবার্গে আগামী ৩ জুন বাংলাদেশ সময় রাত আটটায় সুইডেনের বিপক্ষে মাঠে নামবে সুইজারল্যান্ড।
আজ ম্যাচের প্রথমার্ধে ১-০ গোলে এগিয়ে ছিল সুইজারল্যান্ড। ৩১তম মিনিটে ব্লেরিম ডিজেমাইলি গোল করে সুইজারল্যান্ডকে ১-০ ব্যবধানে এগিয়ে দেন। বিরতি থেকে ফিরে ৫৬তম মিনিটে ম্যাচে ১-১ সমতা আনে কোস্টারিকা। গোলটি করেন কেন্ডাল ওয়াটসন।
৮৮তম মিনিটে আবারও এগিয়ে যায় যায় সুইজারল্যান্ড। জসিপ ডরমিক গোল করে দলকে ২-১ ব্যবধানে এগিয়ে দেন। ম্যাচটিতে জয় নিয়ে মাঠ ছাড়তে পারতো সুইজারল্যান্ড। কিন্তু অতিরিক্ত সময়ে আত্মঘাতী গোল করেন সুইজারল্যান্ডের ইয়ান সোমের। (৯০+৩) নিজেদের জালেই বল জড়ান তিনি। যার কারণে ম্যাচটি ২-২ ড্রয়ে পরিণত হয়। আজ ম্যাচ সেরা জন সুইজারল্যান্ডের ব্লেরিম ডিজেমাইলি।

রাশিয়া বিশ্বকাপে আগামীকাল শেষ হবে গ্রুপ পর্বের খেলা। এরপর ৩০ জুন শুরু হবে নকআউট পর্বের খেলা। এখন পযর্ন্ত ১৪টি দল দ্বিতীয় রাউন্ড নিশ্চিত করেছে। এই দলগুলো হলো উরুগুয়ে, রাশিয়া, স্পেন, পর্তুগাল, ফ্রান্স, ডেনমার্ক, ক্রোয়েশিয়া, আর্জেন্টিনা, ব্রাজিল, সুইজারল্যান্ড, সুইডেন, মেক্সিকো, ইংল্যান্ড ও বেলজিয়াম। বৃহস্পতিবার শেষ ষোলোর বাকি দুইটি দল নির্ধারিত হবে।