ডিজিটালাইজড হবে টেলিভিশন ক্যাবল নেটওয়ার্ক

নিজস্ব প্রতিবেদক : দেশের ক্যাবল নেটওয়ার্ক পরিচালনাকারীদের সাথে আলোচনা করে প্রথম ধাপে শহরাঞ্চলে এবং পরে গ্রামে টেলিভিশন ক্যাবল নেটওয়ার্কে ডিজিটালাইজড করা হবে বলে জানিয়েছেন তথ্যমন্ত্রী হাছান মাহমুদ।

বৃহস্পতিবার (১১ এপ্রিল) সচিবালয়ে ক্যাবল অপারেটর অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (কোয়াব) সমন্বয় পরিষদের নেতাদের সাথে এক বৈঠকে তিনি এ তথ্য জানিয়েছেন।

তথ্যমন্ত্রী বলেন, বাংলাদেশের অধিকাংশ ডিজিটালে রূপান্তরিত হয়েছে। তবে ক্যাবল নেটওয়ার্কগুলো এখনও ডিজিটাল হয়নি। এ জন্য অনেক সমস্যা সৃষ্টি হচ্ছে। আজকে কোয়াবের সাথে আলোচনা করে প্রথমে শহরাঞ্চলে একটি নির্দিষ্ট সময়ে ক্যাবল নেটওয়ার্কে ডিজিটালাইজড করা হবে। এরপর গ্রামে ডিজিটালাইজড করা হবে।

তিনি বলেন, ১ এপ্রিল থেকে বিদেশি চ্যানেলে বিজ্ঞাপন প্রচার না করার জন্য নির্দেশ দেয়া হয়েছিল। তারপরও বিজ্ঞাপন প্রচার করায় পরিবেশক (ডিস্ট্রিবিউটর) সংস্থা ন্যাশনওয়াইড মিডিয়া লিমিটেড এবং জাদু ভিশন লিমিটেডকে কারণ দর্শানোর নোটিশ দেয়া হয়। সে নোটিশের প্রাথমিক জবাব দিয়ে বিস্তারিত জানাতে তারা আরও ১৫ দিন সময় চেয়েছে। একই সঙ্গে এ দুটি প্রতিষ্ঠান বলেছে, বিদেশি চ্যানেলে বিজ্ঞাপন প্রচার বন্ধের জন্য ক্যাবল অপারেটরের গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। এ বিষয়ে আজকে আলোচনা করা হয়েছে।

মন্ত্রী বলেন, বিদেশি চ্যানেলে শুধুমাত্র বাংলাদেশি বিজ্ঞাপন নয়। আইন আনুযায়ী কোনো ধরনের বিজ্ঞাপন দেখাতে পারে না। আমি সাংবাদিক বন্ধুদের এ বিষয়টি সঠিকভাবে উপস্থাপনের জন্য বিনীত অনুরোধ জানাই। কারণ আমি দেখেছি, অতীতে কোনো কোনো সংবাদ মাধ্যমে বলা হয়েছে, ‘দেশি’ বিজ্ঞাপন।

এই আইন শুধু আমাদের দেশে আছে তা নয়; ভারত, পাকিস্তান, যুক্তরাজ্যে, ইউরোপ, যুক্তরাষ্ট্রেও রয়েছে বলে জানান তিনি।