ডিএসইতে লেনদেন হাজার কোটি টাকা ছাড়াল

ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) মঙ্গলবার মূল্যসূচকের ঊর্ধ্বমুখী প্রবণতার মধ্য দিয়ে লেনদেন শেষ হয়েছে। আজ দুই বাজারেই লেনদেনে অংশ নেয়া বেশিরভাগ কোম্পানির শেয়ারদর কমেছে। আর ডিএসইতে টাকার অংকে লেনদেন আগের দিনের তুলনায় সামান্য কমেছে। সপ্তাহের তৃতীয় কার্যদিবসে এসে দীর্ঘ ২৩ কার্যদিবস পর ডিএসই-তে লেনদেন আবার হাজার কোটি টাকা ছাড়িয়েছে।

ডিএসইর ওয়েবসাইট সূত্রে জানা যায়, আজ ডিএসইতে ১১৭৬ কোটি ৯১ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। যা আগের দিনের তুলনায় ২৭৩ কোটি ৫৩ লাখ টাকা বেশি। আগের দিন এ বাজারে ৯০৩ কোটি ৩৮ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছিল।

দিনশেষে আজ ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ৩৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৬২৫২ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ১৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৩৬৩ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ১৬ পয়েন্ট বেড়ে অবস্থান করে ২২৭৭ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩২৯টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১২৮টির, কমেছে ১৬৬টির আর অপরিবর্তিত রয়েছে ৩৫টি কোম্পানির শেয়ার দর।

এর আগে গতকাল সোমবার ডিএসই ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ৭ পয়েন্ট কমে অবস্থান করে ৬২১৬ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৬ পয়েন্ট বেড়ে অবস্থান করে ১৩৪৯ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ২ পয়েন্ট বেড়ে অবস্থান করে ২২৬১ পয়েন্টে। ওইদিন লেনদেন হয় ৯০৩ কোটি ৩৮ লাখ ১০ হাজার টাকা। সে হিসেবে আজ ডিএসইতে লেনদেন বেড়েছে ২৭৩ কোটি ৫৩ লাখ টাকা।

ডিএসইতে আজ লেনদেনের শীর্ষ ১০ কোম্পানি হলো: সিটি ব্যাংক লিমিটেড, এবি ব্যাংক লিমিটেড, গ্রামীণফোন লিমিটেড, ঢাকা ব্যাংক লিমিটেড, এসিআই লিমিটেড, স্কয়ার ফার্মাসিউটিক্যালস লিমিটেড, ব্র্যাক ব্যাংক লিমিটেড, আইডিএলসি লিমিটেড, শাহজালাল ইসলামী ব্যাংক লিমিটেড এবং ইফাদ অটোস লিমিটেড।

অপরদিকে আজ চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সিএসসিএক্স ৬১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১১ হাজার ৭২৪ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ২৩৬টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৯০টির, কমেছে ১১২টির ও দর অপরিবর্তিত রয়েছে ৩৪টির। যা টাকায় লেনদেন হয়েছে ৬৬ কোটি ৮৩ লাখ টাকা।