ডিএনসিসি উপনির্বাচন : রায়ের কপির অপেক্ষায় ইসি

জ্যেষ্ঠ প্রতিবেদক : ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের (ডিএনসিসি) উপনির্বাচন নিয়ে আদালতের রায়ের কপির অপেক্ষায় রয়েছে নির্বাচন কমিশন (ইসি)। কপি পেলেই উপনির্বাচনের তফসিল ঘোষণা করবে ইসি। উপজেলা নির্বাচনের পাশাপাশি এ নির্বাচন করবে সাংবিধানিক প্রতিষ্ঠানটি।

প্রসঙ্গত, গত বুধবার ডিএনসিসি নির্বাচন অনুষ্ঠানের উপর থাকা নিষেধাজ্ঞা তুলে নেন বিচারপতি গোবিন্দ চন্দ্র ঠাকুর ও বিচারপতি মোহাম্মদ উল্লাহর হাইকোর্ট বেঞ্চ। ফলে নির্বাচন অনুষ্ঠানে আর কোনো আইনি বাধা নেই। এর আগে ২০১৮ সালের ৯ জানুয়ারি ডিএনসিসি নির্বাচনের তফসিল ঘোষণা করে নির্বাচন কমিশন। কিন্তু ১৭ জানুয়ারি ডিএনসিসি উপনির্বাচনে তিন মাসের জন্য স্থগিতের আদেশ দেন বিচারপতি নাঈমা হায়দার ও বিচারপতি জাফর আহমেদের হাইকোর্ট বেঞ্চ।

এ ব্যাপারে ইসি সচিব হেলালুদ্দীন আহমেদ জানান, ডিএনসিসি নির্বাচনের বিষয়ে উচ্চ আদালতের রায়ের কপি এখনও হাতে পাইনি। রায়ের কপি পাওয়ার পর চূড়ান্ত সিদ্ধান্ত নেয়া হবে। উপজেলা নির্বাচনের পাশাপাশি ডিএনসিসি নির্বাচনের প্রস্তুতি কমিশনের রয়েছে। এজন্য কমিশন কাজ করছে। কারণ এ নির্বাচন দ্রুত শেষ করতে চায় ইসি।

সূত্র জানায়, ২০১৫ সালের ২৮ এপ্রিল ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি কর্পোরেশন নির্বাচন অনুষ্ঠিত হয়। কিন্তু নির্বাচনের আড়াই বছর পর ২০১৭ সালের ৩০ নভেম্বর চিকিৎসাধীন অবস্থায় মেয়র আনিসুল হক লন্ডনে মারা যান। পরে ২০১৮ সালের ৯ জানুয়ারি ইসি ডিএনসিসি নির্বাচনের তফসিল ঘোষণা করে। ঘোষিত তফসিল অনুযায়ী গত বছরের ২৬ ফেব্রুয়ারি নির্বাচনের কথা ছিল।

জানা যায়, আগামী মার্চের প্রথম সপ্তাহ থেকে পাঁচ ধাপে উপজেলা পরিষদের নির্বাচন করবে ইসি। এজন্য ফেব্রুয়ারির প্রথম সপ্তাহে উপজেলা নির্বাচনের তফসিল ঘোষণা করা হবে।