ট্রাম্পের ভুল মুসলিমদের ঐক্য মজবুত করেছে: ইরানের প্রেসিডেন্ট

ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি বলেছেন, জেরুজালেমকে ইহুদিবাদী ইসরায়েলের রাজধানী হিসেবে স্বীকৃতি দিয়ে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প যে ভুল করেছেন তার ফলে ফিলিস্তিন ইস্যুতে মুসলমানদের মধ্যে ঐক্য শক্তিশালী হয়েছে।

মঙ্গলবার রাতে ইরানের বিপ্লবী সাংস্কৃতিক উচ্চ পরিষদের বৈঠকে এ মন্তব্য করেন রুহানি।

তিনি বলেন, গত কয়েক বছর ধরে মধ্যপ্রাচ্য জুড়ে ইসলামিক স্টেটের(আইএস) তাণ্ডবের কারণে জেরুজালেমের ওপর ইহুদিবাদীদের দখলদারিত্বের বিষয়টি চাপা পড়ে গিয়েছিল। মুসলমানদের প্রথম ক্বেবলা আল-আকসা মসজিদের শহর জেরুজালেম সম্পর্কে ট্রাম্পের বিতর্কিত ঘোষণার ফলে ফিলিস্তিন ইস্যু আবার মুসলিম বিশ্বের এক নম্বর সমস্যার স্থানে ফিরে এসেছে বলে তিনি মন্তব্য করেন।

ইরানের প্রেসিডেন্ট বলেন, মুসলিম বিশ্বের সামনে ফিলিস্তিনকে ইহুদিবাদী ইসরায়েলের দখলদারিত্ব থেকে মুক্তি দেয়ার মতো আর কোনো সমস্যা নেই।

তিনি আরো বলেন, ‘ট্রাম্পের ঘোষণার পর আমরা ফিলিস্তিনিদেরকে নতুন করে ইন্তিফাদা আন্দোলন শুরু করতে দেখছি।’

সারা বিশ্বের বিরোধিতা উপেক্ষা করে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প গত ৬ ডিসেম্বর জেরুজালেমকে ইহুদিবাদী ইসরায়েলের রাজধানী হিসেবে স্বীকৃতি দেন। একইসঙ্গে তেল আবিব থেকে মার্কিন দূতাবাস জেরুজালেমে স্থানান্তরের প্রক্রিয়া শুরু করারও নির্দেশ দেন তিনি।

ইসরায়েল ১৯৬৭ সাল থেকে জেরুজালেম দখল করে রেখেছে। মুসলমানদের প্রথম ক্বেবলা আল-আকসা মসজিদ এই শহরে অবস্থিত এবং এটি ফিলিস্তিনি ভূখণ্ডের অবিচ্ছেদ্য অংশ।

সূত্র: পার্স টুডে

Inline
Inline