ট্রাফিক সপ্তাহের প্রথম দিনে ৩৩ লাখ টাকা জরিমানা

নিজস্ব প্রতিবেদক : সড়কের শৃঙ্খলা রক্ষায় রাজধানীতে রোববার (১৭ মার্চ) থেকে শুরু হয়েছে ৫ম বারের মতো ট্রাফিক সপ্তাহ। ট্রাফিক সপ্তাহের প্রথম দিনে রাজধানীর বিভিন্ন এলাকায় ট্রাফিক আইন অমান্যকারীদের বিরুদ্ধে অভিযান পরিচালনা করে ৩৩ লাখ ৭০ হাজার ৭৫০ টাকা জরিমানা করেছে ঢাকা মহানগর পুলিশের ট্রাফিক বিভাগ।

পাশাপাশি ৭১০১টি মামলা করা হয়েছে। এছাড়াও অভিযানকালে ১২টি গাড়ি ডাম্পিং ও ৬৫১টি গাড়ি রেকার করা হয়েছে।

ডিএমপি’র মিডিয়া অ্যান্ড পাবলিক রিলেশন্স বিভাগের উপ-কমিশনার (ডিসি) মাসুদুর রহমান এসব তথ্য জানান।

তিনি আরও জানান, ট্রাফিক সপ্তাহের প্রথম দিনে উল্লেখযোগ্য মামলার মধ্যে রয়েছে- হাইড্রোলিক হর্ন ব্যবহার করার দায়ে ১৯৪টি, হুটার ও বিকনলাইট ব্যবহার করার জন্য ৩টি, উল্টোপথে গাড়ি চালানোর কারণে ১৩৩১টি গাড়ির বিরুদ্ধে মামলা, স্টিকার ব্যবহার করায় ১টি, মাইক্রোবাসে কালো গ্লাস লাগানোর জন্য ১৪টি গাড়ির বিরুদ্ধে মামলা, ট্রাফিক আইন অমান্য করার কারণে ২৮৭৯টি মোটরসাইকেলের বিরুদ্ধে মামলা ও ১০৮টি মোটরসাইকেল আটক করা হয়। সেই সাথে গাড়ি চালানোর সময় মোবাইল ফোন ব্যবহার করার অপরাধে চালকের বিরুদ্ধে ৮টি মামলা করা হয়।

এর আগে রোববার দুপুরে রাজধানীর কারওয়ান বাজারে সড়কের শৃঙ্খলা রক্ষায় ৫ম বারের মতো ট্রাফিক সপ্তাহ উদ্বোধন করেন ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি) কমিশনার মো. আছাদুজ্জামান মিয়া। এসময় তিনি সকলকে ট্রাফিক আইন মেনে চলার আহ্বান জানিয়ে বলেন, ‘যিনিই ট্রাফিক আইন অমান্য করবেন, জনগণের দুর্ভোগের কারণ হবেন, যানজট বাড়িয়ে দেবেন, তিনি যেই হোন না কেন তার বিরুদ্ধে আমরা কঠোরভাবে আইন প্রয়োগ করবো।’