টেস্ট মর্যাদা পেল আফগানিস্তান-আয়ারল্যান্ড

ক্রীড়া ডেস্ক : আফগানিস্তান ও আয়ারল্যান্ডকে পূর্ণ সদস্য দেশ হিসেবে ঘোষণা করলো ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। অর্থাৎ, দুই দলই এখন টেস্ট ক্রিকেট খেলবে। বৃহস্পতিবার লন্ডনে আইসিসির বার্ষিক সাধারণ সভায় (এজিএম) এই সিদ্ধান্ত নেয়া হয়েছে।
এই দুই দলকে পূর্ণ সদস্য করায় আইসিসির টেস্ট খেলুড়ে দেশের সংখ্যা এখন বেড়ে দশ থেকে বারো হলো। দল দুইটি আইসিসির পূর্ণ সদস্য দেশের স্বীকৃতি পাওয়ার আগে টেস্ট ক্রিকেট খেলা দশটি দেশ হলো ভারত, সাউথ আফ্রিকা, অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, নিউজিল্যান্ড, পাকিস্তান, শ্রীলঙ্কা, ওয়েস্ট ইন্ডিজ, বাংলাদেশ, জিম্বাবুয়ে।
দুই দলই ওয়ানডে ও টি-টোয়েন্টি ক্রিকেটে এখন দারুণ খেলছে। সেই সঙ্গে চারদিনের ক্রিকেটেও অসাধারণ কিছু করায় তারা এই সদস্যপদ পেল। দুই দলের জন্যই এটি গৌরবের বিষয়।
আফগানিস্তান ও আয়ারল্যান্ড তাদের মর্যাদা সহযোগী দেশ থেকে পূর্ণ সদস্য করার জন্য আইসিসির কাছে আবেদন করেছিল। বৃহস্পতিবার আইসিসির সভায় এ নিয়ে ভোটাভুটি হয়। ভোটাভুটিতে সর্বসম্মতিভাবে এই সিদ্ধান্তটি পাস হয়।
১৮৭৭ সালে প্রথম টেস্ট খেলেছিল অস্ট্রেলিয়া ও ইংল্যান্ড। এরপর ১৮৮৯ সালে নিজেদের প্রথম টেস্ট খেলে সাউথ আফ্রিকা। ১৯২৮ সালে নিজেদের প্রথম টেস্ট ম্যাচ খেলে ক্যারিবীয়রা। ১৯৩০ সালে নিউজিল্যান্ড নিজেদের প্রথম টেস্ট ম্যাচ খেলে।
১৯৩২ সালে ষষ্ঠ দেশ হিসেবে টেস্ট ক্রিকেট খেলে ভারত। ১৯৫২ সালে সপ্তম দেশ হিসেবে টেস্ট খেলে পাকিস্তান। ১৯৮২ সালে অষ্টম দেশ হিসেবে টেস্ট খেলে শ্রীলঙ্কা। ১৯৯২ সালে নবম দেশ হিসেবে টেস্ট খেলে জিম্বাবুয়ে। আর ২০০০ সালে দশম দেশ হিসেবে টেস্ট ক্রিকেট খেলে বাংলাদেশ।